ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১০ অক্টোবর ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১

পূর্ব ইউক্রেনে প্রতিদিন নতুন নতুন এলাকা দখল করছে রুশ বাহিনী

দ্রুত অগ্রসর হচ্ছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:১৪, ৩ সেপ্টেম্বর ২০২৪

দ্রুত অগ্রসর হচ্ছে রাশিয়া

ইউক্রেনের পোকরভস্কে রুশ বিমান হামলায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে একটি স্কুল

দ্রুত অগ্রসর হচ্ছে রাশিয়া

পূর্ব ইউক্রেনে প্রতিদিন নতুন নতুন এলাকা দখল করছে রুশ বাহিনী

রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বলেছেন, রুশ বাহিনী পূর্ব ইউক্রেনে প্রতিদিন নতুন নতুন এলাকা দখল করছে। তিনি বলেন, মস্কোর বাহিনী ইউক্রেনের প্রধান প্রতিরক্ষা রেখা ভেদ করার চেষ্টা চালাচ্ছে। পুতিনের মতে, রুশ বাহিনী এখন এমন দ্রুত গতিতে অগ্রসর হচ্ছে, যা দীর্ঘদিন ধরে দেখা যায়নি। বর্তমানে তারা ইউক্রেনের পূর্বাঞ্চলে বেশ কিছু এলাকা দখল করে নিচ্ছে, যা কিয়েভের ২০২৩ সালের পাল্টা আক্রমণে উল্লেখযোগ্য সাফল্য না আসার পর থেকে শুরু হয়েছে। রাশিয়া ইতোমধ্যে ইউক্রেনের ১৮ শতাংশ এলাকা নিয়ন্ত্রণ করছে। খবর আরটির।
পুতিন বলেন, আমরা দনবাস অঞ্চলে দীর্ঘদিন ধরে এমন গতিতে অগ্রসর হইনি। এখন আমরা ২০০-৩০০ মিটার নয়, বরং কয়েক বর্গকিলোমিটার এলাকা দখল করছি। রুশপন্থি সামরিক ব্লগাররা জানিয়েছে, রুশ বাহিনী বর্তমানে পূর্ব ইউক্রেনের সেলিডোভে ও ইউক্রেনস্ক শহরে যুদ্ধ করছে। তবে ইউক্রেনের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি। সামরিক বিশ্লেষক ইউরি পোদোলিয়াকা বলেছেন, সেলিডোভে ও ইউক্রেনস্ক শহরে তীব্র যুদ্ধ চলছে। রুশ ও ইউক্রেনীয় বাহিনী উভয়েই সেখানে শক্তি বৃদ্ধি করেছে। ২০২২ সালের ফেব্রুয়ারিতে যুদ্ধ শুরুর আগে এই শহরগুলোর জনসংখ্যা ছিল যথাক্রমে ২০ ও ১০ হাজারের বেশি। রুশ সামরিক ব্লগার রাইবার জানিয়েছে, উভয় শহরেই যুদ্ধ চলছে। রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস জানায়, সেলিডোভের কিছু অংশ থেকে ইউক্রেনীয় বাহিনীকে পিছু হটিয়ে দেওয়া হয়েছে। রুশ বাহিনী কুরাখিভকা শহরের দিকে অগ্রসর হওয়ার মাধ্যমে ইউক্রেনীয় প্রতিরক্ষা লাইন ভেঙে পোক্রোভস্ক-দোনেৎস্ক সড়কের ওপর নিয়ন্ত্রণ বাড়ানোর চেষ্টা করছে।

এছাড়া তারা এই অঞ্চলের একটি বড় অংশকে ঘিরে ফেলার প্রচেষ্টা চালাচ্ছে বলে জানিয়েছে রুশ সামরিক ব্লগাররা। এর আগে, ৬ আগস্ট ইউক্রেনীয় বাহিনী রাশিয়ার কুরস্ক অঞ্চলে হামলা চালানোর পর রুশ বাহিনী সেখান থেকে ইউক্রেনীয় সেনাদের বের করে দেওয়ার চেষ্টা করছে।

×