ঢাকা, বাংলাদেশ   শনিবার ১৪ সেপ্টেম্বর ২০২৪, ৩০ ভাদ্র ১৪৩১

টিকা কর্মসূচি চালানোই লক্ষ্য

গাজায় তিনদিনের যুদ্ধবিরতি

প্রকাশিত: ২০:৫৪, ৩০ আগস্ট ২০২৪

গাজায় তিনদিনের যুদ্ধবিরতি

.

গাজায় শিশুদের পোলিও টিকা দিতে কিছু সময়ের জন্য মানবিক কারণে যুদ্ধ বন্ধ রাখতে সম্মত হয়েছে ইসরাইল। এতে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসেরও সায় রয়েছে। জাতিসংঘের বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) শুক্রবার তথ্য জানায়। টানা তিনদিন সকাল ৬টা থেকে বিকেল ৩টা পর্যন্ত যুদ্ধ বন্ধ থাকবে। সময় উভয়পক্ষ কোনো সংঘাতে জড়াবে না। ফিলিস্তিনে ডব্লিউএইচও প্রতিনিধি রিক পিপারকর্ন বলেছেন, পহেলা সেপ্টেম্বর থেকে গাজায় এই পোলিও টিকাদান কর্মসূচি শুরু হবে। এর মূল্য লক্ষ্য, গাজার ছয় লাখ ৪০ হাজার শিশুকে টিকাদান করা। উপত্যকার কেন্দ্র, দক্ষিণ উত্তর অংশে ভিন্ন ভিন্ন ধাপে এই কর্মসূচি পালিত হবে। প্রতিটি ধাপে টানা তিনদিন সকাল ৬টা থেকে বিকেল ৩টা পর্যন্ত যুদ্ধ বন্ধ থাকবে। খবর বিবিসি এএফপির।

গাজার প্রথম পোলিও আক্রান্ত ব্যক্তি ২৫ বছর ধরে এই রোগে ভুগছেন। তার সংস্পর্শে আসার পর একটি ১০ ??মাস বয়সী শিশু আংশিকভাবে পক্ষাঘাতগ্রস্ত হয়। জাতিসংঘের কর্মকর্তা একথা জানানোর কয়েকদিনের মাথায় এই সম্মতি এলো। মুখে খাওয়ার পোলিও টিকা টাইপ-টু প্রায় এক দশমিক ২৬ মিলিয়ন ডোজ ইতোমধ্যে গাজায় রয়েছে এবং আরও প্রায় চার লাখ ডোজ শীঘ্রই পৌঁছাবে। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় এই ক্যাম্পেনটি পরিচালনা করবে। তবে তাদের সহযোগিতা করবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউনিসেফ, ইউএনআরডব্লিউএ।

এই কর্মসূচি বাস্তবায়নের জন্য দুই হাজারের বেশি কর্মীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। গাজা উপত্যকার ৯০ শতাংশ এলাকাকে এই টিকাদান কর্মসূচির আওতায় আনা বিশ্ব স্বাস্থ্য সংস্থার লক্ষ্য। এর উদ্দেশ্য, অতিসত্বর গাজায় এই ভাইরাসের সংক্রমণ বন্ধ করা। লক্ষ্যমাত্রা অর্জনের জন্য যদি আরও একদিন প্রয়োজন, সেক্ষেত্রে যুদ্ধবিরতিও আরও একদিনের জন্য চলবে। চুক্তিতে বিষয়টিও উল্লেখ আছে। পোলিও ভাইরাস খুব সংক্রামক। পয়ঃনিষ্কাশন দূষিত পানির মাধ্যমে এটি ছড়ায়। এর কারণে দেহের কোনো অঙ্গে বিকৃতি দেখা দিতে পারে। এটি পক্ষাঘাত সৃষ্টি করতে পারে, যা সবচেয়ে মারাত্মক। সাধারণ পাঁচ বছরের কম শিশুরা বেশি পোলিও আক্রান্ত হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, সংঘাতের আগে গাজা পশ্চিম তীরে টিকাদানের হার বেশি ছিল। ২০২২ সালে আনুমানিক ৯৯ শতাংশ এলাকায় টিকা দেওয়া হয়েছিল। কিন্তু সর্বশেষ তথ্য অনুসারে, গত বছর এটি ৮৯ শতাংশে নেমে এসেছে। ইসরাইলি সামরিক বাহিনী গত জুলাই মাসে বলেছিল যে তারা তাদের সেনা সদস্যদেরকে পোলিও টিকা দেওয়া শুরু করেছে। হামাসের কর্মকর্তা বাসেম নাইম বলেনউপত্যকার সাড়ে ছয় লাখের বেশি ফিলিস্তিনি শিশুর সেবা সুরক্ষার জন্য এই টিকাদান কর্মসূচি বাস্তবায়ন করতে আমরা আন্তর্জাতিক সংস্থাগুলোকে সহায়তা করতে প্রস্তুত। তবে ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, তিনদিন যুদ্ধ বন্ধ রাখাটা যুদ্ধবিরতি নয়। জাতিসংঘে নিযুক্ত যুক্তরাজ্যের ডেপুটি অ্যাম্বাসেডর জেমস কারিউকি এই টিকাদান কর্মসূচির পরিকল্পনাকে স্বাগত জানিয়েছেন। এদিকে পশ্চিম তীর এলাকায় ইসরাইলি সেনাদের গুলিতে নিহত হয়েছেন হামাসের মিত্রগোষ্ঠী প্যালেস্টাইনিয়ান ইসলামিক জিহাদের (পিআইজে) একজন কমান্ডারসহ চার যোদ্ধা। নিহত ওই কমান্ডারের নাম মুহম্মদ জব্বার ওরফে আবু সুজা।

বৃহস্পতিবার পশ্চিম তীরের তুলকার্ম শহরে নূর শামস শরণার্থী শিবির সংলগ্ন এলাকায় একটি মসজিদের কাছে ঘটনা ঘটে। ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী জানায়, বুধবার ভোরের দিকে হেলিকপ্টার, ড্রোন এবং সাঁজোয়া যানে সজ্জিত হয়ে পশ্চিম তীরের দুই শহর তুলকার্ম, জেনিন এবং আশপাশের এলাকায় অভিযান চালানো হয়। প্রায় ২৪ ঘণ্টাব্যাপী এই অভিযানের শেষের দিকে তুলকার্মে নিহত হন মুহম্মদ জব্বার এবং তার সঙ্গী যোদ্ধারাসহ মোট ১৭ জন। প্যালেস্টাইনিয়ান ইসলামিক জিহাদের তুলকার্ম শাখাও পৃথক এক বিবৃতিতে নিহতের তথ্য নিশ্চিত করেছে। প্যালেস্টাইনিয়ান ইসলামিক জিহাদ গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের গুরুত্বপূর্ণ মিত্র।

 

×