ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১

মালিতে ড্রোন হামলায় ১৫ বেসামরিক নাগরিকের মৃত্যু 

প্রকাশিত: ১১:৫৬, ২৬ আগস্ট ২০২৪

মালিতে ড্রোন হামলায় ১৫ বেসামরিক নাগরিকের মৃত্যু 

মালিতে ড্রোন হামলা

মালিতে ড্রোন হামলার ঘটনায় শিশুসহ কমপক্ষে ১৫ জন বেসামরিক নাগরিক মারা গেছেন। স্থানীয় সময় রোববার দেশটির উত্তরাঞ্চলে ওই হামলা চালানো হয়। স্থানীয় বেশ কিছু সূত্র এ তথ্য জানিয়েছে। সেনাবাহিনী এবং তাদের রুশ মিত্র বাহিনী সেখানে বিচ্ছিন্নতাবাদী এবং জিহাদিদের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছে। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

তবে আলজেরিয়ার কাছে অবস্থিত টিনজাউতেনে শহরে হামলার ঘটনায় মালির জান্তা বাহিনী এবং রাশিয়ার ভাড়াটে গ্রুপ ওয়াগনার বাহিনীকে দোষারোপ করছে বিচ্ছিন্নতাবাদীরা। তাদের দাবি, এই হামলায় ১১ শিশুসহ ২১ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

জুলাইয়ের শেষের দিকে ওই শহরে বড় ধরনের সংঘাতের ঘটনা ঘটে। সে সময় তুয়ারেগ নেতৃত্বাধীন বিচ্ছিন্নতাবাদীরা দাবি করেছিল যে, মালির সেনাবাহিনী এবং ওয়াগনারের পরাজয় ঘটেছে।

বিচ্ছিন্নতাবাদী মুখপাত্র মোহাম্মদ এলমাউলউদ রামাদানে বলেছেন, রোববার প্রথমে একটি ফার্মেসি লক্ষ্য করে হামলা চালানো হয়। এরপরেই আরও কয়েকবার হামলার ঘটনা ঘটে। সে সময় একসঙ্গে জড়ো হওয়া লোকজনকে লক্ষ্য করে হামলা চালানো হয়।

স্থানীয় এক রাজনীতিবিদ বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, হামলার ঘটনায় কমপক্ষে ১৫ বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

এদিকে স্থানীয় এক এনজিও কর্মকর্তা জানিয়েছেন, রোববার ড্রোন হামলায় শিশুসহ অন্তত ২০ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে এবং একজন অবসরপ্রাপ্ত স্থানীয় কর্মকর্তাও এএফপিকে জানিয়েছেন যে, অন্তত ২০ জন নিহত হয়েছেন।

২০২০ সালে অভ্যুত্থানের পর ক্ষমতা দখলের পর থেকেই পশ্চিম আফ্রিকার দেশটির সামরিক নেতারা আল-কায়েদা এবং ইসলামিক স্টেট গ্রুপের সঙ্গে সম্পৃক্ত সব ধরনের বিচ্ছিন্নতাবাদী এবং জিহাদি বাহিনীর হাত থেকে পুরো দেশকে পুনরুদ্ধার করা বিষয়টিকেই অগ্রাধিকার দিচ্ছে।

তাসমিম

×