ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১

মানবদেহে দ্রুত পরিবর্তন ঘটে ৪০-৬০ বছর বয়সে

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:১৩, ২৫ আগস্ট ২০২৪

মানবদেহে দ্রুত পরিবর্তন ঘটে ৪০-৬০ বছর বয়সে

৪০ থেকে ৬০ বছর বয়সে মানবদেহ দ্রুত পরিবর্তন

৪০ থেকে ৬০ বছর বয়সে মানবদেহ দ্রুত পরিবর্তনের মধ্য দিয়ে যায়, এমনই তথ্য উঠে এসেছে নতুন এক গবেষণায়। ৪০ বছর বয়সে অনেকের দেহেই অপ্রীতিকর বিভিন্ন লক্ষণ দেখা যায়। এর মধ্যে রয়েছে শরীর আর আগের মতো কাজ না করা, শারীরিক ক্ষতের ঘটনা বেড়ে যাওয়া এমনকি পেশীতে দুর্বল অনুভূতির মতো বিষয়গুলো। মানবদেহের এই শারীরিক অবস্থা কী কারণে হতে পারে, তার ইঙ্গিত মিলেছে বিজ্ঞানভিত্তিক জার্নাল নেচার এজিংয়ে।

এতে গবেষকরা খুঁজে পান, মানবদেহের ভেতর ও বাইরে থাকা বিভিন্ন অণু ও অণুজীব নানা নাটকীয় পরিবর্তনের মধ্য দিয়ে যায়। যার মধ্যে প্রথমবার এমনটি ঘটে ৪৪ বছর বয়সে এবং দ্বিতীয়বার ঘটে ৬০-এর কোঠায় পৌঁছানোর পর। আর এসব পরিবর্তন দেহের কার্ডিওভাসকিউলার স্বাস্থ্য ও রোগ প্রতিরোধ ব্যবস্থায় বড় পরিবর্তন ঘটায়। ২৫ থেকে ৭৫ বছর বয়সী ১০৮ স্বেচ্ছাসেবীর রক্ত ও অন্যান্য জৈবিক নমুনা বিশ্লেষণ করে এ ফল পেয়েছেন স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির গবেষকরা।

সেন্টার ফর জিনোমিক্স অ্যান্ড পার্সোনালাইজড মেডিসিন বিভাগের অধ্যাপক ও এ গবেষণার জ্যেষ্ঠ লেখক মাইকেল শ্নাইডার বলেছেন, আমরা নিজেদের পুরো জীবদ্দশায় বার্ধক্যের দিকে এগিয়ে যাই তা খুব স্পষ্ট হলেও দুটি সময় রয়েছে যখন আমাদের দেহে সত্যিকারের পরিবর্তন ঘটে।

×