ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১

গাজায় আরও ৭১ ফিলিস্তিনি নিহত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:০৮, ২৫ আগস্ট ২০২৪

গাজায় আরও ৭১ ফিলিস্তিনি নিহত

ইসরাইলি হামলায় আহত এক মহিলাকে হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখ-ে ইসরাইলি বর্বর হামলায় গত ২৪ ঘণ্টায় আরও ৭১ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এতে করে উপত্যকাটিতে নিহতের মোট সংখ্যা দাঁড়িয়েছে ৪০ হাজার ৩৩৪ জনে। এছাড়া গত বছরের অক্টোবর থেকে চলা এই হামলায় আহত হয়েছেন ৯৩ হাজারের বেশি ফিলিস্তিনি।

এদিকে মুসলমানদের পবিত্র গ্রন্থ কুরআনের কপি পোড়ানো এবং গাজা উপত্যকায় মসজিদে হামলার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। রবিবার এক বিবৃতিতে এই হামলাকে ঘৃণা ও অপরাধে ভরা ফ্যাসিবাদী আচরণ বলেও উল্লেখ করে সংগঠনটি। খবর আলজাজিরার।
এদিকে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরাইলের আরও তিন সেনা নিহত হয়েছে বলে জানিয়েছে ইসরাইলের সামরিক বাহিনী। টেলিগ্রামে এক বিবৃতিতে হামাস জানিয়েছে, উত্তর গাজার বনি সালেহ মসজিদে হামলা চালানোর সময় কুরআনের কপি পোড়ানো এবং মসজিদকে অপবিত্র করার তীব্র নিন্দা জানানো হচ্ছে। বিবৃতিতে আরও বলা হয়- কুরআন পোড়ানো, অপবিত্রতা এবং মসজিদ ধ্বংসের মধ্য দিয়ে ইসরাইলি বাহিনীর চরমপন্থা মনোভাব ফুটে উঠেছে।

একই সঙ্গে হামাস ইসরাইলের এই ফ্যাসিবাদী আচরণের নিন্দা ও ক্ষোভ জানানোর জন্য আরব ও ইসলামিক দেশগুলোর সরকারের প্রতি অনুরোধ জানিয়েছে। এছাড়া ফিলিস্তিনে ইসলামিক ও খ্রিস্টান সম্প্রদায়ের পবিত্রতা রক্ষা এবং জনগণের বিরুদ্ধে গণহত্যা বন্ধ করারও আহ্বান জানিয়েছে সংগঠনটি। রবিবার কাতারভিত্তিক চ্যানেল আলজাজিরা একটি ছবি প্রকাশ করেছে, যেখানে দেখা যায় ইসরাইলি  সেনারা উত্তর গাজার বনি সালেহ মসজিদে হামলা চালাচ্ছে এবং ভেতরে কুরআনের কপি পুড়িয়ে দিচ্ছে।

আগ্রাসন শুরুর পর থেকে এখন পর্যন্ত গাজার ৬১০টি মসজিদ পুরোপুরি ধ্বংস করেছে ইসরাইল। এছাড়া ইসরাইলের হামলায় ২১৪টি মসজিদ আংশিক ক্ষতিগ্রস্ত এবং তিনটি গির্জাও ধ্বংস হয়েছে বলে জানিয়েছে গাজার গণমাধ্যম। গাজায় অনেক মানুষ এখনো ধ্বংসস্তূপের নিচে এবং রাস্তায় আটকা পড়ে আছেন। কারণ উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছাতে পারছেন না। ফিলিস্তিনি স্বাস্থ্য কর্তৃপক্ষ মনে করছে, গাজা উপত্যকাজুড়ে ধ্বংস হওয়া বাড়ির ধ্বংসস্তূপের নিচে এখনো ১০ হাজারের বেশি লোক নিখোঁজ রয়েছেন।

×