ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১

রাশিয়ায় রাতভর হামলা, ৫ বেসামরিক নিহত

মার্কিন সহায়তায় চাঙ্গা হচ্ছে ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:০৭, ২৫ আগস্ট ২০২৪

মার্কিন সহায়তায় চাঙ্গা হচ্ছে ইউক্রেন

মার্কিন অস্ত্র হাতে ইউক্রেনীয় সেনা

চলমান সংঘাতের মধ্যে রাশিয়ার দখলে থাকা পূর্ব ইউক্রেনের খারকিভ অঞ্চলের কিছু অঞ্চল পুনরুদ্ধারের দাবি করেছে ইউক্রেনীয় বাহিনী। এরই মধ্যে আবারও কিয়েভকে সামরিক সহায়তার আশ্বাস দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ফোনালাপে নতুন একটি সামরিক সহায়তা প্রদানের আশ্বাস দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

এদিকে রাশিয়ার অভ্যন্তরে রাতভর হামলা চালিয়েছে ইউক্রেনীয় বাহিনী। এতে অন্তত পাঁচ বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ১২ জন। স্থানীয় সময় শনিবার দিবাগত সীমান্তবর্তী বেলগোরোদ অঞ্চলে এই হামলা চালানো হয়। রবিবার সকালে টেলিগ্রাম বার্তায় এ তথ্য জানান আঞ্চলিক গভর্নর ভাচেস্লাভ গ্লাদকোভ। খবর রয়টার্সের। 
এদিকে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে বড় ধরনের বন্দি বিনিময় সম্পন্ন হয়েছে। সংযুক্ত আরব আমিরাতের মধ্যস্থতায় উভয়পক্ষ ১১৫ জন করে বন্দি বিনিময় করেছে। রাশিয়ার কুরস্ক অঞ্চলে ইউক্রেনের সামরিক অভিযানের ঠিক দুই সপ্তাহ পর এ বন্দি বিনিময় সম্পন্ন হলো। এ ব্যাপারে মধ্যস্থতাকারী দেশ সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, আমিরাত রাশিয়ান ফেডারেশন ও ইউক্রেন প্রজাতন্ত্রের মধ্যে একটি নতুন বন্দি বিনিময়ে সফলভাবে মধ্যস্থতা করেছে, যার ফলে ২৩০ বন্দিকে মুক্তি দেওয়া হয়েছে।

অন্যদিকে রাশিয়ার সঙ্গে সম্পর্কযুক্ত ধর্মীয় সংগঠনগুলোর ওপর নিষেধাজ্ঞার আইনে স্বাক্ষর করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এর মাধ্যমে ইউক্রেনে রাশিয়াঘেঁষা সংগঠনগুলো আর কার্যক্রম চালাতে পারবে না। রবিবার ইউক্রেনের পার্লামেন্ট এই ঘোষণা দেয়।  
এর আগে শনিবার ভিডিও বার্তা দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রুশ সীমান্ত এলাকা থেকে দেওয়া ভিডিও বার্তায় জেলেনস্কি বলেন, ইউক্রেনকে ধ্বংস করতে চেয়েছিল রাশিয়া। কিন্তু যুদ্ধ এখন তাদের বাড়িতে প্রত্যাবর্তন করেছে। এর আগে গত ৬ আগস্ট থেকে রাশিয়ার ভেতরে কুরস্ক এলাকায় হামলা চালিয়ে আসছে ইউক্রেন।

জেলেনস্কি বলেন, ইউক্রেন আবার চমক দিয়েছে। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন ইউক্রেনের প্রতিরক্ষা সচিব রুস্তেম উমেরভের সঙ্গে আলোচনা শেষে সামাজিক যোগাযোগমাধ্যমে জানিয়েছেন, এবারের সহায়তার আর্থিক মূল্য প্রায় ১২ কোটি ৫০ লাখ মার্কিন ডলার। আর ২০২২ সালের ফেব্রুয়ারি মাস থেকে এখন পর্যন্ত ইউক্রেনকে দেওয়া সহায়তার আর্থিক মূল্য প্রায় পাঁচ হাজার কোটি মার্কিন ডলার। 
এর আগে ইউক্রেনের জন্য যুক্তরাষ্ট্রের সরবরাহ করা সামরিক সহায়তা প্যাকেজ হাতে পাওয়ার পর এই মাস থেকেই হামলার গতি বাড়ায় ইউক্রেনীয় বাহিনী। মাসের শুরুতেই রাশিয়ার পশ্চিমাঞ্চলীয় কুরস্কে হামলা শুরু করে ইউক্রেন। একই সঙ্গে কুরস্কে রুশ বাহিনীকেও আঘাত হানে।

×