ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১

জেলেনস্কিকে পুতিনের সঙ্গে বৈঠকের পরামর্শ মোদির

ভারত-ইউক্রেন চার চুক্তি সই

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:১৭, ২৪ আগস্ট ২০২৪

ভারত-ইউক্রেন চার চুক্তি সই

কিয়েভে জেলেনস্কির সঙ্গে মোদির বৈঠক

ইউক্রেন সফরে গিয়ে দেশটির সঙ্গে চারটি গুরুত্বপূর্ণ চুক্তি স্বাক্ষর করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কৌশলগত অংশীদারিত্ব, দ্বিপক্ষীয় বাণিজ্য এবং অব্যাহত সামরিক ও প্রযুক্তিগত সহযোগিতা বাড়ানোকে লক্ষ্য করে চুক্তিগুলো স্বাক্ষরিত হয়েছে। ইউক্রেন সফরে গিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইতিহাস সৃষ্টি করেছেন বলে মন্তব্য করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

তিনি বলেন, ইউক্রেন স্বাধীন হওয়ার পর এই প্রথম ভারতের প্রধানমন্ত্রী ইউক্রেন সফরে এলেন। তার এই সফর নিঃসন্দেহে ঐতিহাসিক। এদিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যুদ্ধাবসানে রাশিয়ার সঙ্গে আলোচনায় বসতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির প্রতি আহ্বান জানিয়েছেন। খবর এনডিটিভির।
যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন সফরে থাকা মোদি জেলেনস্কিকে কূটনৈতিক পদ্ধতিতে যুদ্ধ থামানোর পরামর্শ দিয়েছেন। জেলেনস্কিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে বসতে বলার পর মোদি বলেন, প্রয়োজনে ব্যক্তিগতভাবে এই যুদ্ধ থামাতে তিনি সাহায্য করবেন। তিনি বলেন, ভারত শান্তির পক্ষে।

গত মাসে ইউক্রেনের একটি শিশু হাসপাতালে রুশ ক্ষেপণাস্ত্র হামলার পরপরই মোদির মস্কো সফর অনুষ্ঠিত হয়। এদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কার্যালয় বলেছে- আঞ্চলিক অখ-তা, রাষ্ট্রের সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধা, জাতিসংঘের সনদ ও আন্তর্জাতিক আইনগুলো সমুন্নত রাখতে আরও সহযোগিতার ব্যাপারে উভয় নেতাই তাদের প্রতিশ্রুতি পুনর্ব্যাক্ত করেছেন।

১৯৯১ সালে রাশিয়ার কাছ থেকে ইউক্রেন স্বাধীন হওয়ার পর এই প্রথম কোনো ভারতীয় প্রধানমন্ত্রী দেশটিতে সফরে গেলেন। শনিবার একটি বিশেষ ট্রেনে নরেন্দ্র মোদি কিয়েভ পৌঁছেন। জেলেনস্কির সঙ্গে আলোচনার সময় মোদি বলেন, ইউক্রেনের শান্তি পুনরুদ্ধারের প্রতিটি প্রচেষ্টায় ভারত সক্রিয় ভূমিকা পালন করতে সর্বদা প্রস্তুত।

ইউক্রেন-রাশিয়ার সংঘর্ষ থামাতে তিনি ব্যক্তিগতভাবে ভূমিকা রাখতেও প্রস্তুত বলে জানান নরেন্দ্র মোদি। ভারতের প্রধানমন্ত্রী আরও বলেন, আমরা নিরপেক্ষ নই। আমরা প্রথম থেকেই পক্ষ নিয়েছি এবং তা শান্তির পক্ষে।

×