ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১

দাবি আদায়ে অনড় পশ্চিমবঙ্গের ডাক্তাররা

কলকাতায় বিক্ষোভ চলছেই

প্রকাশিত: ২০:৩৮, ২৩ আগস্ট ২০২৪

কলকাতায় বিক্ষোভ চলছেই

.

ভারতের পশ্চিমবঙ্গের আরজি কর হাসপাতালে শিক্ষানবিস চিকিৎসককে ধর্ষণ হত্যার প্রতিবাদে ডাকা কর্মবিরতি প্রত্যাহার করে কাজে ফিরেছেন দিল্লি- মুম্বাইসহ ভারতের প্রায় সব অঞ্চলের চিকিৎসকরা। কিন্তু পশ্চিমবঙ্গের চিকিৎসকরা আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন। ধর্ষণ হত্যার বিচারিক কার্যক্রম শুরু হওয়ায় এবং চিকিৎসকরা অন্যান্য দাবি পূরণের আশ্বাস পাওয়ায় বৃহস্পতিবার কর্মবিরতি তুলে নেওয়ার সিদ্ধান্ত জানিয়েছেন। তারা নিয়মিত ডিউটিতে ফিরে চিকিৎসাসেবা শুরু করেছেন। কিন্তু আরজি কর হাসপাতালে আন্দোলনরত পশ্চিমবঙ্গের জুনিয়র চিকিৎসকরা এখনই বিক্ষোভ থামাচ্ছেন না। তারা শুক্রবারও কর্মবিরতি পালন করেন। খবর আলজাজিরা, এনডিটিভি আনন্দবাজার অনলাইনের।  

আরজি কর হাসপাতালে শিক্ষানবিস চিকিৎসককে ধর্ষণের পর হত্যার অভিযোগ উঠে। ঘটনায় দোষীদের ধামাচাপা দেওয়ার চেষ্টার অভিযোগে উত্তাল হয় পশ্চিমবঙ্গ। ক্রমশ তা দেশব্যাপী ছড়িয়ে পড়ে। আরজি করের চিকিৎসকদের সঙ্গে সংহতি জানিয়ে বিভিন্ন রাজ্যের চিকিৎসক সংগঠন কর্মসূচি ঘোষণা করেন। আন্দোলনের মধ্যে নিহতের ময়নাতদন্ত প্রতিবেদন প্রকাশ করা হয়।

সুপ্রিম কোর্ট স্বতঃপ্রণোদিত পদক্ষেপ নিয়ে আরজি করের মামলা শুনছে। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে বৃহস্পতিবার সেই মামলার শুনানি ছিল। পরে আদালত জুনিয়র চিকিৎসকদের কাজে ফেরার অনুরোধ করেন। এতে আস্থা রেখে দেশজুড়ে আন্দোলনরত চিকিৎসকরা কর্মবিরতি প্রত্যাহার করেন। পরে আদালত জুনিয়র চিকিৎসকদের কাজে ফেরার অনুরোধ করেন। এতে আস্থা রেখে দেশজুড়ে আন্দোলনরত চিকিৎসকরা কর্মবিরতি প্রত্যাহার করেন। আবাসিক চিকিৎসকদের নিরাপদ থাকার জায়গার ব্যবস্থা, আর জি কর হাসপাতাল চত্বরে ভাঙচুরে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তিসহ দফা দাবি জানান চিকিৎসকরা। হাসপাতালে নিরাপত্তা নিশ্চিত করার বিষয়টিও তুলে ধরা হচ্ছে।

চিকিৎসকদের দাবি, নিরাপত্তা নিশ্চিত না হলে কাজে যোগ দেবেন না তারা। আরজি কর মেডিক্যাল কলেজ হাসপাতালের জুনিয়র ডাক্তার রুমালিকা কুমার রিয়া বেরা অসন্তোষ প্রকাশ করে বলেন, তাদের ন্যায়বিচারের দাবি এখনো পূরণ হয়নি। উপযুক্ত প্রমাণসহ সব দোষীকে অবিলম্বে গ্রেপ্তারের দাবি তাদের। তারা আরো বলেন, অস্বচ্ছতার কারণেই কলকাতা পুলিশ থেকে তদন্তভার সিবিআইয়ের হাতে তুলে দেওয়া হয়েছে। কিন্তু আমাদের ন্যায়বিচারের দাবি আদৌ পূরণ হয়নি। চলমান তদন্ত সম্পর্কে আমাদের কাছে কোনো স্পষ্টতা নেই। রিয়া বেরা বলেন, আমরা যথাযথ প্রমাণের ভিত্তিতে দোষীদের অবিলম্বে গ্রেপ্তারের দাবি জানাচ্ছি, সিবিআইয়ের কাছ থেকে একটি আনুষ্ঠানিক প্রেস বিজ্ঞপ্তি চাইছি, লিখিত ক্ষমা চাইতে হবে তাদের এবং সাবেক অধ্যক্ষসহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষের পদত্যাগ দাবি করছি। ঘটনার প্রতিবাদে চলচ্চিত্র তারকারাও রাস্তায় নেমেছেন।

বলিউডের অনেক জনপ্রিয় তারকা ঘটনার দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছেন। হৃতিক রোশন, প্রিয়াঙ্কা চোপড়া, কারিনা কাপুর, আয়ুষ্মান খুরানা, টুইঙ্কেল খান্না, আলিয়া ভাট এবং ক্রিকেটার জসপ্রিত বুমরা মোহাম্মদ সিরাজ প্রমুখ ঘটনার প্রতিবাদে সরব হয়েছেন। আন্দোলনকারীরা কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল আরজি কর হাসপাতালের সদ্য পদত্যাগী অধ্যক্ষ সন্দীপ ঘোষেরও শাস্তি দাবি করেন।

×