ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

ইতিহাস থেকে শিক্ষা নেয়নি পাকিস্তান

প্রকাশিত: ২৩:১৫, ২৬ জুলাই ২০২৪

ইতিহাস থেকে  শিক্ষা নেয়নি  পাকিস্তান

.

কার্গিল যুদ্ধে নিহত সেনাদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ১৯৯৯ সালের ভারত পাকিস্তানের মধ্যে এই যুদ্ধ হয়। শুক্রবার কার্গিল যুদ্ধের ২৫ বছর উপলক্ষে আয়োজিত এক স্মরণসভায় ভারতের প্রধানমন্ত্রী পাকিস্তানের প্রতি ক্ষোভ জানিয়ে বলেন, দেশটি যখনই কোনো দুঃসাহসিক কাজ করেছে তখনই পরাজয়ের মুখোমুখি হয়েছে। তারা ইতিহাস থেকে কোনো শিক্ষাই নেয়নি। খবর এনডিটিভি অনলাইনের।

কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখের অন্তর্গত কার্গিলের অদূরে দ্রাস সেক্টরের যুদ্ধ স্মৃতি সৌধে গিয়ে শুক্রবার সকালে শহীদ সেনাদের প্রতি শ্রদ্ধা জানান মোদি। এসময় যুদ্ধে নিহত ভারতীয় সেনাদের অবদান উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, জাতির জন্য তাদের আত্মত্যাগ অমর। কার্গিল বিজয় দিবসে তাদের সর্বদা স্মরণ করা হবে বলেও জানান তিনি। সময় পাকিস্তান এখনো জঙ্গি সন্ত্রাসীদের আশ্রয় দিয়ে যাচ্ছে বলেও উল্লেখ করেন মোদি। ভারতীয় সেনাবাহিনী লাদাখের কার্গিলে বরফের মধ্যেই প্রায় তিন মাস ধরে যুদ্ধ চালিয়ে গেছে।

তাদের যুদ্ধ শুধু পাক সেনাদের বিরুদ্ধেই ছিল না। ছিল প্রতিকূল বৈরী পরিবেশের বিরুদ্ধেও। কারণ সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৮৭৮০ ফুট উচ্চতায় অবস্থিত কার্গিল, আর দ্রাসের উচ্চতা প্রায় ১০৮০০ ফুট। চারপাশ পাহাড়ে ঘেরা একটি অঞ্চল এটি। এই উচ্চতা, প্রচন্ড ঠান্ডা আর কম মাত্রার অক্সিজেনে কাজ করাটাই কঠিন হয়ে পড়ে মানুষের পক্ষে। কারগিলে শীতকালে তাপমাত্রা নেমে যায় মাইনাস ৩০ ডিগ্রি সেলসিয়াসে। সেই পরিবেশেও জয় ছিনিয়ে এনেছিল ভারতীয় সেনারা। ১৯৯৯ সালের ২৬ জুলাই ভারতীয় ভূ-খন্ড থেকে পাক সৈন্যদের হটিয়ে কার্গিল যুদ্ধের ইতি টানে ভারত। সেই থেকে প্রতি বছর ২৬ জুলাই কার্গিল বিজয় দিবস পালন করে আসছে ভারত।

×