ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৩ ভাদ্র ১৪৩১

aiub
aiub

৫৫ বছর পর

বিবিসি

প্রকাশিত: ০০:৪৬, ২৬ জুলাই ২০২৪

৫৫ বছর পর

৫৫ বছর আগে ডুবে যায় এমভি নুনগাহ নামের একটি জাহাজ

৫৫ বছর আগে ডুবে যায় এমভি নুনগাহ নামের একটি জাহাজ। এত বছর পর অবশেষে জাহাজটির ধ্বংসাবশেষ খুঁজে পেয়েছে অস্ট্রেলিয়া। সাগরতলে পরীক্ষা চালিয়ে এবং ভিডিও চিত্র দেখে ধ্বংসাবশেষের অবস্থান নিশ্চিত হয়েছে দেশটির বিজ্ঞান সংস্থা।
এমভি নুনগাহ ১৯৬৯ সালের ২৫ আগস্ট নিউ সাউথ ওয়েলস উপকূলে বৈরি আবহাওয়ার কবলে পড়ে। বিপদসংকেত পাঠানোর কয়েক মিনিটের মাথায় গভীর সমুদ্রে ডুবে যায় জাহাজটি। এ ঘটনায় ২১ জন নিহত হন। ডুবে যাওয়ার সময় জাহাজটিতে ২৬ জন ক্রু ছিলেন। পাঁচজনকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়। জাহাজের পরিণতি কী হয়েছে, তা এতদিন পর্যন্ত রহস্যই থেকে গিয়েছিল।

গতবছর সিডনি থেকে প্রায় ৪৬০ কিলোমিটার উত্তরে সাউথ ওয়েস্ট রকস উপকূলে একটি ধ্বংসাবশেষ শনাক্ত করে স্থানীয়রা। তখন থেকে এটি নুনগাহ জাহাজের ধ্বংসাবশেষ হতে পারে বলে ধারণা করা হচ্ছিল। তবে বিষয়টি নিশ্চিত হতে যেসব প্রযুক্তি প্রয়োজন, তা তখন ছিল না।
অবশেষে গত মাসে কমনওয়েলথ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ অর্গানাইজেশনের (সিএসআইআরও) মালিকানাধীন উচ্চ প্রযুক্তির একটির জাহাজকে অনুসন্ধানের জন্য পাঠানো হয়। সেখানে ধ্বংসাবশেষটির অবস্থান স্থল খুঁজে পাওয়া যায়। 
সিএসআইআরও জানায়, সমুদ্রপৃষ্ঠ থেকে ১৭০ মিটার নিচে জাহাজটির ধ্বংসাবশেষ পড়ে আছে। তাদের অনুসন্ধানে পাওয়া গুরুত্বপূর্ণ কিছু তথ্য জাহাজটির সঙ্গে মিলেছে।  আরও তথ্য সংগ্রহে কাজ চলছে। নিখোঁজ জাহাজের ধ্বংসাবশেষ সন্ধান এবং তথ্য সংগ্রহের কাজ করছে দ্য সিডনি প্রজেক্ট। -বিবিসি

×