ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

ফিলিপিন্স-তাইওয়ানে ঘূর্ণিঝড় জেমির আঘাত, নিহত ২৩

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:১৭, ২৫ জুলাই ২০২৪

ফিলিপিন্স-তাইওয়ানে ঘূর্ণিঝড় জেমির আঘাত, নিহত ২৩

ম্যানিলায় ঘূর্ণিঝড় জেমির আঘাতের পর জিনিসপত্রের ধ্বংসাবশেষের মধ্য দিয়ে হাঁটছেন বাসিন্দারা

ঘূর্ণিঝড় জেমির আঘাতে রাজধানী ম্যানিলাসহ সমগ্র উত্তর ফিলিপিন্সে অন্তত ২০ জন নিহত হয়েছেন। ঝড়-বৃষ্টি, বন্যা, ভূমিধস এবং বিদ্যুৎপৃষ্ট হয়ে মারা গেছেন তারা। এছাড়া ঝড়ের কারণে বাড়িঘর ভেঙে নিরাশ্রয় হয়েছেন ৬ লাখেরও বেশি মানুষ। ম্যানিলার প্রধান বিমান বন্দর ১১৪টি ফ্লাইট বাতিল করতে বাধ্য হয়েছে এবং বিভিন্ন বন্দরে আটকা পড়েছেন অন্তত ২৬০ জন যাত্রী। দেশটির সরকারি দুর্যোগ মোকাবিলা দপ্তর বৃহস্পতিবার এসব তথ্য জানিয়েছে। খবর এএফপি ও বিবিসির।
এদিকে প্রবল শক্তিশালী ঘূর্ণিঝড় জেমি আছড়ে পড়েছে তাইওয়ানে। এই দুর্যোগে সেখানে অন্তত তিনজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও শত শত মানুষ। এ ছাড়া দ্বীপ ভূখ-টির সবচেয়ে বড় বার্ষিক সামরিক মহড়া বাতিল করা হয়েছে। এ ছাড়া বাতিল করা হয়েছে প্রায় সব অভ্যন্তরীণ এবং দুইশর বেশি আন্তর্জাতিক ফ্লাইট।

বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। ঘণ্টায় প্রায় ২৪০ কিলোমিটার (১৫০ মাইল) পর্যন্ত বেগে ঝোড়ো হাওয়া নিয়ে ঘূর্ণিঝড় জেমি তাইওয়ানের পূর্ব উপকূলে আছড়ে পড়েছে। প্রবল শক্তিশালী এই টাইফুনটি দ্বীপ ভূখ-টির হুয়ালিয়েন শহরের কাছে আঘাত হানে। জেমি গত আট বছরের মধ্যে দ্বীপটিতে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ঝড় হবে বলে মনে করা হচ্ছে। তাইওয়ানের কর্মকর্তারা জানিয়েছেন, টাইফুনের আঘাতে ইতোমধ্যেই তিনজন নিহত এবং আরও শত শত মানুষ আহত হয়েছেন।

বুধবার ফিলিপিন্সের উপকূলে ঘূর্ণিঝড় জেমি আছড়ে পড়ার কিছু সময় পর বাতাসের গতি কমে এলেও ভারি বর্ষণ অব্যাহগত থাকে। ফলে রাজধানী ম্যানিলাসহ বিভিন্ন শহর ও গ্রামে বুধবার থেকেই শুরু হয় বন্যা। ফিলিপিন্সের প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোস জেআর বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছেন, রাজধানীসহ বন্যা কবলিত প্রত্যন্ত অঞ্চলগুলোতে ত্রাণ তৎপরতা শুরু করা হয়েছে। এছাড়া বন্যায় আটকে পড়াদের নিরাপদ স্থানে সরিয়ে আনার কাজও চলছে। বন্যায় বাড়িঘর ডুবে যাওয়ায় আশ্রয়কেন্দ্রের পাশাপাশি স্কুলঘর ও গির্জাতেও আশ্রয় নিয়েছেন অনেকে।

×