ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

খনিতে মিলল কোটি টাকার হীরা, খুলল শ্রমিকের কপাল 

প্রকাশিত: ১৫:১৩, ২৫ জুলাই ২০২৪

খনিতে মিলল কোটি টাকার হীরা, খুলল শ্রমিকের কপাল 

হীরা

একটি খনিতে খনন কাজ করতে গিয়ে বড় আকারের একটি হীরার সন্ধান পেয়েছেন রাজু গৌড় নামের এক শ্রমিক। বর্তমান বাজারে ১৯ দশমিক ২২ ক্যারেটের এই হীরাটির মূল্য অন্তত ৮০ লাখ রুপি বা ১ কোটি ১২ লাখ ৩২ হাজার টাকা। ঘটনাটি ঘটেছে ভারতের মধ্যপ্রদেশে।

হীরাটি পাওয়ার পর জেলা প্রশাসকের (কালেক্টর) কার্যালয়ে সেটি জমা দিয়েছেন রাজু। কালেক্টর সুরেশ কুমার জানিয়েছেন, শিগগিরই হীরাটি নিলামে তোলা হবে। তারপর সেখান থেকে প্রাপ্ত অর্থ থেকে সরকারের পাওনা অর্থ ও কর কেটে রেখে বাকি অর্থ রাজুকে ফেরত দেওয়া হবে।

প্রসঙ্গত, পান্না জেলাটির অবস্থান মধ্যপ্রদেশের বুন্দেলখণ্ড অঞ্চলে। এই অঞ্চলের জেলাগুলোতে ছোটো ছোটো অসংখ্য হীরার খনি রয়েছে। ভারতের কেন্দ্রীয় সরকারের ভূতত্ব বিভাগের তথ্য অনুযায়ী, বুন্দেলখণ্ড অঞ্চলের জেলাগুলোর বিভিন্ন খনিতে এখনও মজুত রয়েছে ১২ লাখ ক্যারেটের সমপরিমাণ হীরা।

এসব হীরার অবস্থান ভূপৃষ্ঠের একেবারেই অগভীরে। ফলে সেখানে হীরার অনুসন্ধান চালানোর জন্য ভারী যন্ত্রপাতি ব্যবহারের প্রয়োজন পড়ে না। সাধারণ বহনযোগ্য যন্ত্র দিয়েই অনুসন্ধান সম্ভব।

বুন্দেলখণ্ড অঞ্চলের বাসিন্দাদের অনেকেই সরকারের কাছে এক বছরের জন্য বিভিন্ন খনি লিজ নিয়ে সেগুলোতে অনুসন্ধান চালান। তবে সবসময় যে খনিতে হীরা মিলবে— তেমন কোনো নিশ্চয়তা নেই। মূলত বর্ষাকালেই চলে এই অনুসন্ধান কার্যক্রম।

রাজুও তাদের মতোই একজন। গত ১০ বছর ধরে সরকারের কাছ থেকে খনি লিজ নিয়ে অনুসন্ধান চালাচ্ছেন তিনি। অন্যান্যদের মতো বর্ষাকালে তিনি খনিতে অনুসন্ধান করেন, আর বছরের বাকি সময় ব্যস্ত থাকেন কৃষিকাজে। এবারই প্রথম ভাগ্য সুপ্রসন্ন হলো তার, পেলেন হীরার দেখা।

এনডিটিভিকে রাজু গৌড় বলেন, “আমি খুবই উচ্ছ্বসিত। আমার অভাব-কষ্টের দিন শেষ হচ্ছে। সরকারের কাছ থেকে যে টাকা পাবো, তা সন্তানদের পড়াশোনা ও জমি কিনতে ব্যয়ের সিদ্ধান্ত নিয়েছি।”

সূত্র : এনডিটিভি

তাসমিম

×