ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

করোনামুক্ত বাইডেন, জাতির উদ্দেশে ভাষণ দেবেন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:২১, ২৪ জুলাই ২০২৪

করোনামুক্ত বাইডেন, জাতির উদ্দেশে ভাষণ দেবেন

জো বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের করোনা পরীক্ষায় কোভিড নেগেটিভ এসেছে। বুধবার তিনি হোয়াইট হাউসে ফিরেছেন। মার্কিন সংবাদমাধ্যম স্কাই নিউজ জানিয়েছে, বৃহস্পতিবার জাতির উদ্দেশে ভাষণ দেবেন জো বাইডেন।
এরই মধ্যে আগামী প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন জো বাইডেন। গত রবিবার দেওয়া ঘোষণার পর প্রথম জাতির উদ্দেশে ভাষণ দিতে যাচ্ছেন তিনি। সঙ্গত কারণে গোটা বিশ্বের নজর এদিন বাইডেনের ভাষণের দিকে। খবর এএফপির।
গত ১৭ জুলাই করোনা পরীক্ষায় কোভিড পজিটিভ ফল আসে জো বাইডেনের। এইপর তিনি ঘরবন্দি হয়ে পড়েন। এই কয়দিন তিনি চিকিৎসকের পরামর্শে ডেলাওয়ারে নিজ বাসভবনে বিশ্রামে ছিলেন। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে নিজের সুস্থতার খবর নিজেই জানিয়েছেন বাইডেন। তিনি লেখেন, আমি এখন অনেকটাই সুস্থ। হোয়াইট হাউসে ফিরতে পেরে ভালো লাগছে। হোয়াইট হাউসের চিকিৎসক কেভিন এরই মধ্যে বাইডেনের কোভিড নেগেটিভ রিপোর্ট হোয়াইট হাউসের সচিবের কাছে জমা দিয়েছেন।

প্রেসিডেন্ট জো বাইডেন প্রার্থী না হওয়ার ঘোষণা দেওয়ার পর থেকে ডেমোক্রেটিক পার্টি থেকে প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার ক্ষেত্রে আলোচনায় উঠে এসেছেন কমলা হ্যারিস। যাদের ভোটে দলের প্রার্থী নির্বাচিত হয়, সেই ডেলিগেটদের (প্রতিনিধি) অধিকাংশই তাকে সমর্থন দিচ্ছেন। এবার দলীয় প্রাইমারিতে (প্রাথমিক বাছাই) ডেলিগেটদের পছন্দের শীর্ষে ছিলেন জো বাইডেন। আগামী মাসে ডেমোক্রেটিক পার্টির জাতীয় সম্মেলনে বাইডেনকে পরবর্তী প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনীত করার কথা ছিল।

কিন্তু তার বয়স ও শারীরিক অসুস্থতা নিয়ে দেশজুড়ে তীব্র সমালোচনা সৃষ্টি হওয়ায় গত রবিবার তিনি নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন। এরপর দলের ডেলিগেটরা বাইডেনের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে সমর্থন জানান। এরই মধ্যে কমলা হ্যারিসকে সমর্থন দিয়ে রেকর্ড পরিমাণ অর্থও দিয়েছেন ডেমোক্রেটিক পার্টির অর্থদাতারা। ফলে কমলা হ্যারিস প্রেসিডেন্ট প্রার্থিতার দৌড়ে অনেকটাই এগিয়ে গেছেন। আগামী ৭ আগস্ট আনুষ্ঠানিকভাবে পার্টির মনোনয়ন ঘোষণা করা হবে।

×