ঢাকা, বাংলাদেশ   রোববার ০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

মিশিগানে রথযাত্রায় হাজারো পুণ্যার্থীর ঢল

প্রকাশিত: ২২:৫৪, ৮ জুলাই ২০২৪

মিশিগানে রথযাত্রায় হাজারো পুণ্যার্থীর ঢল

সনাতন ধর্মাবলম্বীদের রথযাত্রা।

যুক্তরাষ্ট্রের মিশিগান স্টেটের হ্যামট্রামিক শহরে অনুষ্ঠিত হয়ে গেলো সনাতন ধর্মাবলম্বীদের উৎসব শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা। রোববার (৭ জুলাই) বিকেলে বাংলাদেশি-আমেরিকান সংগঠন হ্যামট্রামিক সনাতন সংঘের উদ্যোগে বেলমন্ট ও গ্যালাগার পয়েন্ট থেকে রথযাত্রার শুরু হয়। শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে রথযাত্রাটি হ্যামট্রামিক সিটি হলের সামনে গিয়ে শেষ হয়।

হিন্দুদের ধর্মীয় এই উৎসবে ঢল নামে হাজারো পুণ্যার্থীর। এসময় রথের সঙ্গে ভক্তরা ঢাক, ঢোল ও বাদ্যের তালে নেচে গেয়ে কীর্তন করেছেন।

রথযাত্রা উৎসবে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ডিস্ট্রিক্ট থার্টিনের (১৩) কংগ্রেসম্যান শ্রী থানেদার। বিশেষ অতিথি ছিলেন হ্যামট্রামিক সিটির কাউন্সিল মেম্বার কামরুল হাসান, মুহিত মাহমুদ, আবু আহমেদ মুসা ও সিটি ম্যানেজার ম্যাক্সওয়েল গার্বারিনো। অনুষ্ঠানটি পরিচালনা করেন মৃদুল কান্তি সরকার। 

রথযাত্রা আয়োজনের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন অনিল বৈদ্য, টেম্পু চত্রী, অতুল দস্তিদার, জিতেশ আচার্য্য, প্রদীপ লস্কর, বাবুল পাল, ফনি ভূষণ দেব, পরেশ দেবনাথ, সুভাশ দাশ, রঞ্জিত দাস, তপন বিশ্বাস, রজত চক্রবর্তী, অরুপ রতন বৈদ্য, সুনীল বৈদ্য, আকাশ বর্ধন, সঞ্জয় পাল, কানন পাল, শিপ্রা বিশ্বাস, সমরেশ পুরকায়স্ত, মৃদুল কান্তি সরকার, হারান সেন, সিদ্ধার্থ রায়, বিন্দু দাম, সুদীপ দেব, আশু চত্রী, অনন্ত চত্রী, ওম বৈদ্য, পিংকু দাস, রিংকু দাস, হৃত্তিক গুপ্তা, শান্ত বৈদ্য, প্রান্ত দত্ত, দিলীপ চত্রী, সুনীল বৈদ্য, বিধান রায়, বিষ্ণুপদ পুরকায়স্ত, গঙ্গা চত্রী, বিমান সেন, সানী রায়, সবিতা বৈদ্য, চম্পা চত্রী, মৌসুমী দত্ত, রেবা দস্তিদার, সঞ্চিতা বৈদ্য, লাভলী দাস, নিশা ধর, ঝুমা দত্ত, ডলি বৈদ্য, সুপ্রিতী নাথ, মৌসুমী তালুকদার, চম্পা দাশ, শংকরী দাশ, জয়া দত্ত, মিতা পুরকায়স্ত, মাতৃ ধাম।

সনাতন ধর্মাবলম্বীরা জানান, এটি হ্যামট্রামিকের বাঙালি সনাতন সম্প্রদায়ের জন্য একটি গুরুত্বপূর্ণ এবং সম্মানীয় অনুষ্ঠান। যা তাদের ধর্মীয় ও সাংস্কৃতিক ঐতিহ্যকে ধরে রাখার প্রয়াস হিসেবে প্রতি বছর আয়োজন করে থাকেন। 

রথযাত্রা সনাতন ধর্মাবলম্বীদের জন্য একটি পবিত্র এবং আনন্দমুখর উৎসব। এটি জগন্নাথদেবের রথে করে গণ্ডিচা মন্দিরে যাত্রার অনুষ্ঠান, যা ধর্মীয় আচার-অনুষ্ঠান এবং সামাজিক সংহতির প্রকাশ। হ্যামট্রামিকের এই আয়োজন প্রবাসী বাঙালি সনাতন ধর্মাবলম্বীদের সংস্কৃতি এবং ঐতিহ্যকে তুলে ধরার একটি সুযোগ করে দেয়। এই উৎসবকে কেন্দ্র করে নানা ধরনের সাংস্কৃতিক পরিবেশনা ও ধর্মীয় অনুষ্ঠান সম্পন্ন হয়। সকলের সম্মিলিত প্রচেষ্টায় রথযাত্রা উৎসব উদযাপন সফল হয়েছে ভক্তরা বলেছেন।

এম হাসান

×