ঢাকা, বাংলাদেশ   রোববার ০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

দক্ষিণ এশিয়ায় ভারি বৃষ্টি ও বন্যা মুম্বাইয়ে স্কুল-কলেজ বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:১১, ৮ জুলাই ২০২৪

দক্ষিণ এশিয়ায় ভারি বৃষ্টি ও বন্যা মুম্বাইয়ে স্কুল-কলেজ বন্ধ

টানা বর্ষণে ডুবে গেছে মুম্বাইয়ের রাস্তা

বর্ষা মৌসুমে দক্ষিণ এশিয়ায় ভারি বৃষ্টি হচ্ছে। এতে দেখা দিয়েছে বন্যা ও ভূমিধস। এমন পরিস্থিতিতে নেপালে অন্তত ১৪ জনের মৃত্যু হয়েছে। সোমবার নেপালের পুলিশ জানিয়েছে, দেশটিতে নিখোঁজ রয়েছেন আরও ৯ জন। ভারত ও বাংলাদেশের কিছু অংশেও বন্যা দেখা দিয়েছে। এতে লাখ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছে। ভারি বৃষ্টিপাতের কবলে পড়েছে ভারতের মুম্বাই শহর ও এর আশপাশের এলাকা।

গত ২৪ ঘণ্টায় টানা বর্ষণে শহরজুড়ে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। এরই মধ্যে শহরের সব সরকারি, বেসরকারি ও মিউনিসিপ্যাল স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। এ ছাড়া সোমবার শহরটির ব্যস্ত বিমানবন্দরে অর্ধশতাধিক ফ্লাইট বাতিল করা হয়েছে। খবর এনডিটিভি ও আলজাজিরার।
ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) মুম্বাই, থানে, পালঘর এবং কোঙ্কন বেল্টের জন্য কমলা সতর্কতা জারি করেছে। সামাজিকমাধ্যমে পাওয়া ছবিতে দেখা যায় শহর জুড়ে হাঁটু পানি, কোথাও কোথাও কোমর পানি ভেঙে হেঁটে যাচ্ছে মানুষ। মুষলধারে বৃষ্টির কারণে ব্যাহত হয়েছে শহরের ট্রেন সার্ভিস। বেশ কয়েকটি রেলস্টেশনে তীব্র জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। তার মধ্যে ওয়ার্লি, বুনতারা ভবন, মুম্বাইয়ের কিংস সার্কেল এলাকা, দাদর এবং বিদ্যাবিহার রেলস্টেশনে জলাবদ্ধতার খবর পাওয়া গেছে।

থানে জেলার কাসারা এবং টিটওয়ালা স্টেশনগুলোর মধ্যে ট্রেন সেবা কার্যক্রম স্থগিত করা হয়েছে। ৩০ লাখেরও বেশি যাত্রী প্রতিদিন মুম্বাই এবং পার্শ্ববর্তী থানে, পালঘর এবং রায়গড়ে  লোকাল ট্রেন সার্ভিস ব্যবহার করে। জলাবদ্ধতার কারণে কোনো কোনো এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। ভারতের অসমেও বন্যা দেখা দিয়েছে। গত ২৪ ঘণ্টায় অন্তত ছয় জনের মৃত্যু হয়েছে। মে মাসের মাঝামাঝি সময় থেকে অসমে অন্তত ৭০ জনের মৃত্যু হয়েছে। বাংলাদেশের নিম্নাঞ্চলেও বন্যা হয়েছে।

×