ঢাকা, বাংলাদেশ   রোববার ০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

গাজায় ইসরাইলকে গণহত্যা বন্ধ করতে হবে ॥ এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:০৮, ৮ জুলাই ২০২৪

গাজায় ইসরাইলকে গণহত্যা বন্ধ করতে হবে ॥ এরদোয়ান

রিসেপ তাইয়েপ এরদোয়ান

গাজায় ইসরাইলি বর্বরতার কঠোর সমালোচনা করে এখনই সেখানে গণহত্যা বন্ধ করতে বললেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। জার্মানি থেকে তুর্কি ফুটবল দলের খেলা দেখে দেশে ফেরার সময় সোমবার তিনি সাংবাদিকদের মাধ্যমে ইসরাইলকে ওই বার্তা পাঠান। খবর ইয়ানি সাফাকের।
এরদোয়ান বলেন, ইসরাইল মানবাধিকার ও সব ধরনের আন্তর্জাতিক আইন পদদলিত করে নিরীহ ফিলিস্তিনিদের ওপর নিধনযজ্ঞ চালিয়ে যাচ্ছে। এ সময় এরদোয়ান বলেন, এ অঞ্চলে ইসরাইলের আধিপত্তা বিস্তারের খায়েস বহুদিন ধরেই। ফিলিস্তিনের পর এবার তাদের নজর লেবাননের দিকে। তারা গোটা অঞ্চলে তাদের দখলদারিত্ব কায়েম করতে চায়। সিরিয়ার সঙ্গে তুরস্কের সম্পর্ক উন্নয়নের জন্য সম্প্রতি বাশার আল-আসাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখছেন বলেও জানান এরদোয়ান।

শুধু সিরিয়াই নয়, ইরানের সঙ্গেও সম্পর্ক আরও জোরদার করছেন বলে জানান এরদোয়ান। তিনি বলেন, ইরানের সঙ্গে তুরস্কের ঐতিহাসিক ও সাংস্কৃতিক সম্পর্ক রয়েছে। এরদোয়ান বলেন, ইরান-তুরস্ক যৌথভাবে এ অঞ্চলের হুমকি মোকাবিলা করতে প্রস্তুত। এ সময় তিনি যুক্তরাজ্যকেও তুরস্কের কৌশলগত মিত্র বলে উল্লেখ করেন। ভবিষ্যতে তিনি যুক্তরাজ্যের সঙ্গেও সম্পর্ক জোরদার করবেন বলে জানান। জার্মানি থেকে তুরস্ক ফেরার পথে বিমানের মধ্যেই বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের সাংবাদিকদের সঙ্গে এসব কথা বলেন এরদোয়ান।

×