ঢাকা, বাংলাদেশ   রোববার ০৬ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

হাজারো বাস্তুচ্যুত ফিলিস্তিনির আশ্রয়স্থল ছিল ভবনটি  

গাজায় স্কুলে ফের বিমান হামলা

প্রকাশিত: ০০:০২, ৮ জুলাই ২০২৪; আপডেট: ১৯:২৭, ৮ জুলাই ২০২৪

গাজায় স্কুলে ফের বিমান হামলা

.

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় জাতিসংঘ পরিচালিত স্কুলে রবিবার আবারও বিমান হামলা চালিয়েছে ইসরাইল। এতে কমপক্ষে ১৬ জন নিহত হয়েছেন। হামলায় আহত হয়েছেন আরও বহু মানুষ। জাতিসংঘ পরিচালিত এই স্কুলটি আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছিল এবং বহু মানুষ সেখানে আশ্রয় নিয়েছিলেন। হামাস নিয়ন্ত্রিত ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, মধ্য গাজার নুসেইরাত আশ্রয়কেন্দ্রে ওই স্কুল ভবন ছিল হাজারো বাস্তুচ্যুত মানুষের আশ্রয়স্থল। খবর আলজাজিরার।
এদিকে গাজা নিয়ে যুক্তরাজ্য ভারসাম্যপূর্ণ অবস্থান নিতে চায় বলে ঘোষণা দিয়েছেন নতুন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী। একই সঙ্গে যুদ্ধবিরতি নিশ্চিত করতে কূটনৈতিক প্রচেষ্টার ঘোষণাও দিয়েছেন তিনি। রবিবার এক প্রতিবেদনে বলা হয়েছে, মধ্যপ্রাচ্যে চলমান যুদ্ধের বিষয়ে ব্রিটেন ভারসাম্যপূর্ণ অবস্থান চায় এবং সেখানে যুদ্ধবিরতি নিশ্চিত করতে ও হামাসের হাতে আটক বন্দিদের মুক্তির জন্য তার দেশ কূটনৈতিক প্রচেষ্টা চালাবে বলে নতুন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ল্যামি রয়টার্সকে বলেছেন। গাজায় একটি যুদ্ধবিরতিবিষয়ক প্রস্তাবে ইসরাইলের জবাবের অপেক্ষায় রয়েছে হামাস। রবিবার হামাসের দুই কর্মকর্তা এই তথ্য জানিয়েছে। মার্কিন প্রস্তাবিত এই চুক্তির শর্তগুলোতে সম্মতি জানানোর ৫ দিন পর এমন মন্তব্য করলো হামাস। নাম প্রকাশ না করার শর্তে হামাসের দুই কর্মকর্তার একজন রয়টার্সকে বলেছেন, আমরা মধ্যস্থতাকারীদের কাছে আমাদের জবাব জানিয়েছি। এখন আমরা দখলদারদের জবাবের অপেক্ষায় রয়েছি।
গাজার সরকারি মিডিয়া অফিস জানিয়েছে, মধ্য গাজার নুসেইরাত শরণার্থী শিবিরের আল জাউনি স্কুলে চালানো ওই হামলায় ১৬ জন নিহত হওয়ার পাশাপাশি আরও ৭৫ জনেরও বেশি লোক আহত হয়েছেন। 
মধ্য গাজার নুসেইরাত শরণার্থী শিবিরের আল জাউনি স্কুলটি ফিলিস্তিনি উদ্বাস্তুদের জন্য জাতিসংঘের সংস্থার (ইউএনআরডব্লিউএ) মাধ্যমে পরিচালিত হতো। গত বছরের অক্টোবরে গাজায় আগ্রাসন শুরুর পর থেকে ইসরাইল এর আগে বহু স্কুলেই এই ধরনের হামলা চালিয়েছে। 

×