ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

৬০ লাখ বাড়িতে বিদ্যুৎ দেবে বৃহত্তম সৌর বিদ্যুৎকেন্দ্র

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:০২, ৬ জুলাই ২০২৪

৬০ লাখ বাড়িতে বিদ্যুৎ দেবে বৃহত্তম সৌর বিদ্যুৎকেন্দ্র

সম্প্রতি বিশ্বের সবচেয়ে বড় সৌরবিদ্যুৎ

সম্প্রতি বিশ্বের সবচেয়ে বড় সৌরবিদ্যুৎ নির্মাণের ঘোষণা দিয়েছে চীনের একটি রাষ্ট্রায়ত্ত বিদ্যুৎ উৎপাদন কোম্পানি, যা ছোট আকারের কোনো দেশে বিদ্যুৎ সরবরাহ করার মতো যথেষ্ট। উত্তর চীনের ইনার মঙ্গোলিয়া অঞ্চলে হতে যাওয়া এই প্রকল্পের পেছনে খরচ পড়বে এক হাজার কোটি ডলারেরও বেশি, যার বিদ্যুৎ পৌঁছাবে বেজিং, তিয়ানজিন ও হেবেইয়ের সমন্বয়ে গঠিত শহুরে অঞ্চল জিং-জিন-জিতে।

এই আট গিগাওয়াট কারখানার সক্ষমতা যুক্তরাজ্যের সামগ্রিক সৌরবিদ্যুৎ উৎপাদন সক্ষমতার অর্ধেকেরও বেশি, যার মাধ্যমে প্রায় ৬০ লাখ বাড়িতে বিদ্যুৎ পৌঁছানো সম্ভব হবে। এই সমন্বিত বিদ্যুৎ প্রকল্পে একটি চার গিগাওয়াটের বায়ু বিদ্যুৎ উৎপাদন ব্যবস্থা, চার গিগাওয়াটের কয়লা চালিত বিদ্যুৎ উৎপাদন ব্যবস্থা ও দুইশ’ মেগাওয়াটের সৌরবিদ্যুৎ উৎপাদন ব্যবস্থাও থাকবে।
পাশাপাশি সাইটে আরও পাঁচ গিগাওয়াট আওয়ার বিদ্যুৎ সংরক্ষণ ব্যবস্থাও থাকবে। এ বিদ্যুৎকেন্দ্র পরিচালনা করবে চীনের থ্রি জর্জেস রিনিউএবলস গ্রুপ। এর নির্মাণকাজ শুরু হবে এ বছরের সেপ্টেম্বর থেকে, যা পুরোদমে চালু হতে পারে ২০২৭ সালের জুন মাস নাগাদ। জিনজিয়াং প্রদেশে পাঁচ গিগাওয়াট আওয়ার সক্ষমতাওয়ালা বিশ্বের সবচেয়ে বড় সৌর বিদ্যুৎকেন্দ্র চালুর কয়েক সপ্তাহ পরই এ নতুন কারখানা নির্মাণের ঘোষণা এল। -এএফপি

×