ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

ইরানের নতুন প্রেসিডেন্টকে স্বাগত জানিয়েছেন পুতিন

প্রকাশিত: ১৬:২৫, ৬ জুলাই ২০২৪

ইরানের নতুন প্রেসিডেন্টকে স্বাগত জানিয়েছেন পুতিন

ইরানের সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট পেজেশকিয়ান

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইরানের সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট পেজেশকিয়ানকে স্বাগত জানিয়েছেন। 

শনিবার ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোটের ফলাফল ঘোষণা করা হয়। অতি রক্ষণশীল সাঈদ জালিলির বিপক্ষে জয়ী হয়েছেন সংস্কারপন্থি পেজেশকিয়ান। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম এ তথ্য জানিয়েছে।

এদিকে ইরানের নতুন প্রেসিডেন্টকে স্বাগত জানিয়ে দুদেশের মধ্যে সম্পর্ক আরও গভীর হওয়ার বিষয়ে আশাবাদ ব্যক্ত করেছেন পুতিন। শনিবার ক্রেমলিনের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়। 

পেজেশকিয়ানের প্রতি এক বার্তায় পুতিন বলেন, আমি আশা করি যে ইরানের প্রেসিডেন্ট হিসেবে আপনি দুদেশের মধ্যে গঠনমূলক দ্বিপাক্ষিক সম্পর্ক আরও বাড়ানোর জন্য কাজ করবেন।

ইরানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রকাশিত ফলাফল অনুসারে, দ্বিতীয় ধাপের নির্বাচনে মোট ভোট পড়েছে প্রায় ৩ কোটি। এর মধ্যে পেজেশকিয়ান এক কোটি ৬০ লাখের বেশি ভোট পেয়েছেন। অর্থাৎ তিনি মোট ৫৪ শতাংশ ভোট পেয়েছেন। অপরদিকে তার তীব্র প্রতিদ্বন্দ্বী সাঈদ জালিলি পেয়েছেন ১ কোটি ৩০ লাখের বেশি অর্থাৎ প্রায় ৪৪ শতাংশ ভোট।

গত ২৮ জুন অনুষ্ঠিত নির্বাচনে চার প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন তবে কেউ এককভাবে শতকরা ৫০ শতাংশের বেশি ভোট না পাওয়ায় নির্বাচন দ্বিতীয় ধাপে গড়ায়।

প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়া সংস্কারপন্থি মাসুদ পেজেশকিয়ান শনিবার বলেছেন, তিনি সবার প্রতি বন্ধুত্বের হাত বাড়িয়ে দেবেন।

রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া এক ভাষণে পেজেশকিয়ান বলেন, আমরা সবার কাছে বন্ধুত্বের হাত বাড়িয়ে দেবো। আমরা সবাই এই দেশের মানুষ, আমাদের দেশের অগ্রগতির জন্য সবার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপন করা প্রয়োজন।

তাসমিম

×