ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০৯ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১

লন্ডনের মেয়র হয়েই সবুজ শহর গড়ার অঙ্গীকার সাদিক খানের

প্রকাশিত: ২১:৫৯, ৫ জুলাই ২০২৪

লন্ডনের মেয়র হয়েই সবুজ শহর গড়ার অঙ্গীকার সাদিক খানের

লন্ডনের মেয়র পদে বসলেন সাদিক খান।

লন্ডনের মেয়র হিসেবে তৃতীয়বারের জন্য জয়ী হয়েছেন পাকিস্তানি বংশোদ্ভূত সাদিক খান। লেবার পার্টির রাজনৈতিক আধিপত্য নিশ্চিত হয়েছে এবার। সেই সঙ্গেই ব্রিটেনের কনজারভেটিভ সরকারের জন্য দুর্দশা ডেকে এনেছে। সূত্র: সিএনএন

সাদিক খান ৪৩.৭ শতাংশ ভোট পেয়ে কনজারভেটিভ প্রতিদ্বন্দ্বী সুসান হলকে প্রায় ১১ শতাংশ পয়েন্টে পরাজিত করেছেন। 

নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ের পর সাদিক খান লন্ডনবাসীকে ধন্যবাদ জানিয়ে বলেন, লন্ডনের প্রতিটি নাগরিকের জন্য একটি নিরাপদ সবুজ শহর গড়ে তুলতে নিরলসভাবে কাজ করে যাবেন তিনি।

'ধন্যবাদ লন্ডন। যে শহরকে আমি ভালোবাসি, সেই শহরের সেবা করা আমার জীবনের সম্মান। আজ ইতিহাস গড়ার বিষয় নয়, এটি আমাদের ভবিষ্যত গঠনের বিষয়। এবং আমি প্রতিটি লন্ডনবাসীর জন্য একটি ন্যায্য, নিরাপদ এবং সবুজ শহর গঠনে নিরলসভাবে কাজ করব।'

আগামী কয়েক মাসের সাধারণ নির্বাচনে প্রধানমন্ত্রী ঋষি সুনাক ও তার কনজারভেটিভদের কাছ থেকে ক্ষমতা ছিনিয়ে নিতে দৃঢ় অবস্থানে থাকা লেবার পার্টির পক্ষে ইংল্যান্ড জুড়ে একের পর এক বিজয়ের পর তার বিজয় ঘটল।

সিএনএন জানিয়েছে, কনজারভেটিভরা বৃহস্পতিবার ১০টি স্থানীয় কাউন্সিল এবং প্রায় ৫০০ কাউন্সিলরের নিয়ন্ত্রণ হারিয়েছে।

লেবার নেতা কেইর স্টারমার শনিবার সাংবাদিকদের বলেন, 'আমি দুঃখিত, আপনি কোন রাজনৈতিক দলকে সমর্থন করেন তা নিয়ে আমি পরোয়া করি না, আপনি যদি ১৪ বছর পরে আপনার দেশকে খুঁজে পাওয়ার চেয়ে খারাপ অবস্থায় ফেলে রাখেন তবে আপনি আরও এক মুহুর্তের জন্য সরকারে থাকার যোগ্য নন।

সিএনএন জানিয়েছে, ৯০ লাখ মানুষের আবাসস্থল শহরটি সামগ্রিকভাবে যুক্তরাজ্যের চেয়ে বেশি বহুসংস্কৃতি, উদার এবং ইউরোপপন্থী।

এসআর

×