ঢাকা, বাংলাদেশ   রোববার ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১

লন্ডনে বাংলা কবিতা উৎসব ৭ জুলাই

প্রকাশিত: ২২:৫১, ৪ জুলাই ২০২৪

লন্ডনে বাংলা কবিতা উৎসব ৭ জুলাই

সংবাদ সম্মেলন

সংহতি সাহিত্য পরিষদের উদ্যোগে লন্ডনে বর্ণাঢ্য আয়োজনে আগামী ৭ জুলাই অনুষ্ঠিত হচ্ছে বাংলা কবিতা উৎসব ২০২৪। পূর্ব লন্ডনের ব্রার্ডি আর্ট সেন্টারে অনুষ্ঠিতব্য উৎসবে থাকছে নানা মৌলিক ও সৃজনশীল অনুষ্ঠানমালা।

এই কবিতা উৎসবে অতিথি হিসেবে বাংলাদেশ থেকে এসে যোগ দেবেন শক্তিমান কবি, গবেষক ড. মোহাম্মদ সাদিক এমপি, কবি, বহুমাত্রিক লেখক ও সম্পাদক মুস্তাফিজ শফি ও বিশিষ্ট বাউল শিল্পী শফি মন্ডল।

এ উপলক্ষ্যে সংহতি সাহিত্য পরিষদ সোমবার (১ জুলাই) লন্ডন বাংলা প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে বিস্তারিত তুলে ধরেন সংগঠনের সভাপতি আবু তাহের, সাধারণ সম্পাদক সৈয়দা তুহিন চৌধুরী ও নির্বাহী সদস্য জাহেদি ক্যারল।

লন্ডনে বাংলাভাষী সাংবাদিকবৃন্দের উপস্থিতিতে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সংহতি সাহিত্য পরিষদের নেতৃবৃন্দ বলেন, বিলেতের প্রাচীন সাহিত্য, সাংস্কৃতিক সংগঠনগুলোর মধ্যে সংহতি সাহিত্য পরিষদ অন্যতম। 

সংহতির যাত্রা শুরু ১৯৮৮ সালে। যা প্রাতিষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করে ১৯৮৯ সালের ফেব্রুয়ারি মাসে বিলেতের প্রথম মাসিক সাহিত্য পত্রিকা প্রকাশের মাধ্যমে। 

এরই ধারাবাহিকতায় সংহতি সাহিত্য পরিষদের উদ্যোগে আগামী ৭ জুলাই অনুষ্ঠিত হচ্ছে বাংলা কবিতা উৎসব ২০২৪। 

অনুষ্ঠানে ব্রিটিশ-বাংলাদেশি শিশুদের অংশগ্রহণে পরিবেশিত হবে আবৃত্তির একটি বিশেষ পরিবেশনা। অনুষ্ঠানে অন্যতম আকর্ষণ বিশিষ্ট মরমি শিল্পী শফি মন্ডলের ঘণ্টাব্যাপী একক পরিবেশনা। যেখানে মূলত গুণী এই শিল্পীর কণ্ঠে বাউল ও লালন সংগীত দর্শকদের মুগ্ধতা ছড়াবে।

বাংলা কবিতা উৎসব ২০২৪ অনুষ্ঠিত হবে পূর্ব লন্ডনের হ্যানবারি স্ট্রিটের ব্রার্ডি আর্ট সেন্টারে। অনুষ্ঠান চলবে বিকাল ৩টা থেকে রাত ১০টা পর্যন্ত। এর আগে আনুষ্ঠানিকভাবে উদ্বোধনী পর্ব শুরু হবে বেলা ২টায় পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কের শহীদ মিনারের সম্মুখ থেকে ।

এ উৎসবে আনুষ্ঠানিকভাবে তিনটি পদক প্রদান করা হবে। এর মধ্যে সংহতি সাহিত্য পদক, আজীবন সম্মাননা পদক ও সংহতি গুণীজন সম্মাননা পদক।

এসআর

×