ঢাকা, বাংলাদেশ   রোববার ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১

প্রেসিডেন্ট নির্বাচন

ইরানে দ্বিতীয় দফায় ভোটগ্রহণ আজ

প্রকাশিত: ২১:১৩, ৪ জুলাই ২০২৪

ইরানে দ্বিতীয় দফায় ভোটগ্রহণ আজ

জলিলি ও পেজেশকিয়ান

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় দফায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আজ শুক্রবার। এরই মধ্যে প্রার্থীদের সপ্তাহব্যাপী প্রচার শেষ হয়েছে। গেল ২৮ জুন দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম পর্যায়ের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। কিন্তু কোনো প্রার্থীই ৫০ শতাংশ ভোট না পাওয়ায় দ্বিতীয় দফা ভোট অনুষ্ঠিত হবে। খবর ইরনার। ২৮ জুনের নির্বাচনে চারজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছিলেন। কিন্তু নির্বাচন রান অফে গড়ানোর কারণে এখন প্রধান দুই প্রার্থী সাঈদ জলিলি এবং মাসুদ পেজেশকিয়ানের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হবে।

প্রথম দফার নির্বাচনে ভোট দেন দুই কোটি ৪৫ লাখ ইরানি। এর মধ্যে সংস্কারপন্থি প্রার্থী পেজেশকিয়ান পান এক কোটি চার লাখ ভোট। অন্যদিকে সাবেক প্রধান পরমাণু আলোচক ও বিপ্লবের মূলনীতির অনুসারী সাঈদ জলিলি পান ৯৪ লাখ ভোট। গেল রবিবার থেকে এই দুই প্রার্থী রান অফ নির্বাচনের জন্য জোরদার প্রচার শুরু করেন। এর অংশ হিসেবে তারা নির্বাচনী প্রচার সভা ও বৈঠকে যোগ দেন। এ ছাড়া টেলিভিশনের দুটি মুখোমুখি বিতর্ক অনুষ্ঠানে অংশ নেন। তেহরান জানিয়েছে, প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয় দফায় ভোটগ্রহণের সমস্ত আয়োজন শেষ, শুক্রবার ভোটগ্রহণের পালা।

এদিকে রান অফ নির্বাচনে ব্যাপকভাবে ভোট দেওয়ার জন্য দেশটির জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। এর আগে গেল মে মাসে আজারবাইজানের সীমান্তের কাছে দুটি বাঁধ উদ্বোধন করেন প্রেসিডেন্ট রাইসি।

×