ঢাকা, বাংলাদেশ   রোববার ০৭ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনের ভোট শুরু

প্রকাশিত: ১০:৫৫, ৪ জুলাই ২০২৪; আপডেট: ১৩:০৬, ৪ জুলাই ২০২৪

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনের ভোট শুরু

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে ভোট আজকে শুরু।

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে ভোট আজকে শুরু। আজ (বৃহস্পতিবার) স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোট শুরু হচ্ছে। ১৯৪৫ সালের পর যুক্তরাজ্যে প্রথম বারের মতো জুলাই মাসে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ভোট চলবে রাত ১০টা পর্যন্ত। খবর বিবিসির।

স্থানীয় স্কুল এবং কমিউনিটি হলের মতো ভবনগুলোতে স্থাপিত ভোট কেন্দ্রে ভোট দেবেন লাখ লাখ ভোটার। হাউজ অব কমন্সের ৬৫০ জন পার্লামেন্ট সদস্যকে নির্বাচন করবেন প্রায় ৪ কোটি ৬০ লাখ ভোটার।

প্রতিটি এলাকা বা নির্বাচনী এলাকার ফলাফল বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সকালের মধ্যেই ঘোষণা করা হবে। সংখ্যাগরিষ্ঠতা পেয়ে সরকার গঠনের জন্য অর্ধেকেরও বেশি আসন অর্থাৎ ৩২৬ আসনে জয়ী হতে হবে।

এবার ৪ হাজার ৫১৫ জন প্রার্থী নির্বাচনে অংশ নিচ্ছেন। বিভিন্ন দল থেকে প্রায় ৩৪ জন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক এবারের নির্বাচনে প্রার্থী হিসেবে লড়াই করছেন। মে মাসে প্রধানমন্ত্রী ঋষি সুনাক নির্বাচনের ডাক দেন। নিবন্ধিত ভোটার বা একজন ব্রিটিশ নাগরিক বা কমনওয়েলথ বা রিপাবলিক অব আয়ারল্যান্ডের যোগ্য নাগরিক যার বয়স ১৮ বছর বা তার বেশি এমন যে কেউ ভোটে অংশ নিতে পারবেন।

২০২২ সালে আইনে পরিবর্তন আনার পর প্রায় ২০ লাখ ব্রিটিশ নাগরিক যারা ১৫ বছরেরও বেশি সময় ধরে বিদেশে বসবাস করছেন তারা ভোট দেওয়ার জন্য নিবন্ধন করতে সক্ষম হয়েছেন।

এটাই প্রথম সাধারণ নির্বাচন যেখানে ইংল্যান্ড, ওয়েলস এবং স্কটল্যান্ডের ভোটারদের ব্যক্তিগতভাবে ভোট দেওয়ার জন্য ফটো আইডি দেখাতে হবে।

পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, বয়স্ক বা অক্ষম ব্যক্তির বাস পাস এবং ওয়েস্টার ৬০ প্লাস কার্ডসহ ২২টি আইডি কার্ড এক্ষেত্রে গ্রহণযোগ্য হবে।

২০০৩ সাল থেকে নর্দার্ন আয়ারল্যান্ডে ভোট দেওয়ার জন্য ৯টি বৈধ আইডি কার্ড রয়েছে যেগুলো দেখিয়ে ভোটারদের ভোট দিতে হয়। ইংল্যান্ড, স্কটল্যান্ড এবং ওয়েলসে যারা আইডি হারিয়েছেন তারা অন্য কোনো নিবন্ধিত ভোটারের মাধ্যমে জরুরি প্রক্সি ভোট দিতে পারবেন।


 

তাসমিম

×