ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১

‘আমি ক্লান্ত ছিলাম’

সিএনএন অবলম্বনে

প্রকাশিত: ০০:১৩, ৪ জুলাই ২০২৪

‘আমি ক্লান্ত ছিলাম’

জো বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন অবশেষে স্বীকার করেছেন যে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৃহস্পতিবারের বিতর্কে তিনি সেরাটা দিতে পারেননি। এ ছাড়া বিতর্ক চলাকালে তিনি প্রায় ঘুমিয়ে পড়েছিলেন। মঙ্গলবার বাইডেন বলেন, আমি ক্লান্ত ছিলাম। জুন মাসে আকাশপথে দুটি বিদেশ সফরের ক্লান্তিভাব এখনো যায়নি তার। আর এজন্য ট্রাম্পের সঙ্গে বিতর্কে অংশ নিয়ে তার ‘ঘুম ঘুম’ ভাব ছিল। ফলে ভালো করতে পারেননি।

বৃহস্পতিবার রাতে আটলান্টায় সিএনএনের স্টুডিওতে ট্রাম্প ও বাইডেনের মধ্যে বিতর্ক হয়। আগামী নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন তারা। এই বিতর্কে মার্কিন ইতিহাসে সবচেয়ে বেশি বয়সী (৮১ বছর) প্রেসিডেন্ট বাইডেন ছিলেন নিষ্প্রভ। 
ট্রাম্পের বাক্যবাণে প্রথমে কোণঠাসা হয়ে পড়েন তিনি। বাইডেনের এমন নিষ্প্রভ ভূমিকাকে বিশ্লেষকদের অনেকেই ‘বিপর্যয়কর’ বলেছেন। বিতর্কের পর নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতা থেকে বাইডেনের সরে দাঁড়ানোর দাবিও উঠেছে।

ট্রাম্পের সঙ্গে বিতর্কে খারাপ করলেও নির্বাচনী প্রচার চালিয়ে যাচ্ছেন তিনি। ভার্জিনিয়া অঙ্গরাজ্যের ম্যাকলিনে প্রচারে গিয়ে বাইডেন বলেন, রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী ট্রাম্পের সঙ্গে বিতর্কটি ভালো হয়নি। তিনি বলেন, এটা আমার জন্য সেরা রাত ছিল না। তবে আপনারা এটা নিশ্চয়ই জানেন, আমি এতটাও স্মার্ট নই।’ বাইডেন আরও বলেন, ‘বিতর্কের আগে আমি বিশ্বে ভ্রমণের সিদ্ধান্ত নিয়েছিলাম। প্রায় ১০০ টাইমজোন ঘুরে এসেছি। নিজের সহকর্মীদের নিষেধ শুনেননি মন্তব্য করে বাইডেন বলেন, ফিরে এসে বিতর্কে অংশ নিয়েছি। মঞ্চে প্রায় ঘুমিয়ে পড়েছিলাম। এটা কোনো অজুহাত হতে পারে না। তবে এটা একটি ব্যাখ্যা।-সিএনএন অবলম্বনে।

×