ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ০৫ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১

বৃদ্ধ সেজে যুক্তরাষ্ট্রে যাওয়ার চেষ্টা

প্রকাশিত: ০০:৩৯, ৩ জুলাই ২০২৪

বৃদ্ধ সেজে যুক্তরাষ্ট্রে যাওয়ার চেষ্টা

বৃদ্ধ সেজে যুক্তরাষ্ট্রে যাওয়ার চেষ্টা

উন্নত জীবনের আশায় অনেকে অন্য দেশে যাওয়ার চেষ্টা করেন। হোক সেটা বৈধ বা অবৈধ। তবে ভারতের উত্তর প্রদেশের লক্ষেèৗর এক যুবক নিজ দেশ ছাড়ার চেষ্টায় যেন সবকিছুকে ছাড়িয়ে গেছেন। ২৪ বছর বয়সী এ যুবক ৬৭ বছরের বৃদ্ধ সেজে যুক্তরাষ্ট্রে যাওয়ার চেষ্টা করে আটক হয়েছেন। ১৮ জুন দিল্লি বিমানবন্দরের টার্মিনাল-৩ এ যান গুরু সেওয়াক নামের এই যুবক। তখন সঙ্গে তার স্ত্রীও ছিলেন। তিনি ইমিগ্রেশন কাউন্টারে বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষ করতে যান।

কাউন্টারে তিনি যে পাসপোর্টটি জমা দিয়েছিলেন এতে তার নাম লেখা ছিল রাসিন্দর সিং। জন্ম তারিখ উল্লেখ ছিল ২ ফেব্রুয়ারি ১৯৫৭। তিনি তার স্ত্রীকে নিয়ে কানাডা এয়ারে করে ওইদিন কানাডায় যেতেন। এরপর তার পরিকল্পনা ছিল অবৈধ পথে যুক্তরাষ্ট্রে প্রবেশ করা।
কিন্তু তার কণ্ঠস্বর, দৈহিক কাঠামো এবং হাঁটাহাঁটি দেখে ইমিগ্রেশন কর্মকর্তাদের সন্দেহ হয়। তখন তারা তাকে তল্লাশির সিদ্ধান্ত নেন। এই তল্লাশিতে তার মোবাইল ফোনে তার আসল পাসপোর্টের একটি ছবি পাওয়া যায়। আর পাসপোর্টের ছবিটির মাধ্যমেই তার সত্যিকারের পরিচয় ফাঁস হয়। আরও পরীক্ষা-নিরীক্ষা করে ইমিগ্রেশন কর্মকর্তারা বুঝতে পারেন, এই যুবক তার চুল এবং দাঁড়িতে সাদা রঙ মেখেছেন।

এ ছাড়া নিজেকে বৃদ্ধ দেখাতে তিনি চশমাও পরেন। জিজ্ঞাসাবাদে তিনি জানান, জাগ্গি নামের এক দালালের মাধ্যমে তিনি যুক্তরাষ্ট্রে যাওয়ার চেষ্টা করছিলেন। এই দালালের সঙ্গে চুক্তি হয়েছিল তাকে এবং তার স্ত্রীকে তিনি প্রথমে কানাডা এবং পরবর্তীতে অবৈধ পথে যুক্তরাষ্ট্রে নিয়ে যাবেন। এ জন্য দালালকে ৬০ লাখ রুপি দেবেন। যুবকটি আরও জানান, গলাকাটা পাসপোর্ট ও ভিসাসহ সবকিছু এই দালালই করে দিয়েছে। তার সঙ্গে ৬০ লাখ রুপির যে চুক্তি হয়েছিল তার মধ্যে ইতোমধ্যে ৩০ লাখ রুপি তিনি পরিশোধ করেছেন। নিউইয়র্ক পোস্ট অবলম্বনে।

×