ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ০৫ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১

ইসরাইলি হামলার ভয়ে পালাচ্ছে ফিলিস্তিনিরা

এবার খান ইউনিস খালি করার নির্দেশ 

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:২১, ২ জুলাই ২০২৪

এবার খান ইউনিস খালি করার নির্দেশ 

খান ইউনিস থেকে পালিয়ে যাচ্ছে ফিলিস্তিনিরা

গাজার দ্বিতীয় বৃহত্তম শহর খান ইউনিসের পূর্বাঞ্চল থেকে ফিলিস্তিনিদের সরে যাওয়ার নির্দেশ দিয়েছে দখলদার ইসরাইল। নেতানিয়াহু বাহিনীর এমন ঘোষণার পর শহর ছেড়ে যেতে শুরু করেছেন স্থানীয় ফিলিস্তিনিরা। ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) গাজা উপত্যকার মধ্যাঞ্চলে নেটজারিম করিডর এলাকায় একটি এক কিলোমিটার দীর্ঘ সুড়ঙ্গ চিহ্নিত ও ধ্বংস করেছে। সেই সঙ্গে একটি মসজিদেও হামলা চালিয়েছে তারা।

এদিকে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইসরাইলের সঙ্গে সংশ্লিষ্ট আরও চারটি বাণিজ্যিক জাহাজকে লক্ষ্যবস্তু করেছে হামলা চালিয়েছে ইরান সমর্থিত ইয়েমেনের হুতিরা। মঙ্গলবার লোহিত, আরব ও ভূমধ্যসাগরের পাশাপাশি ভারত মহাসাগরে এসব জাহাজকে লক্ষ্য করে চারটি হামলা চালিয়েছে তারা। খবর আলজাজিরার।
গাজায় ইসরাইলি অপরাধযজ্ঞের নিন্দা জানিয়ে তিউনিশিয়ায় মার্কিন দূতাবাসের সামনে বিক্ষোভ প্রদর্শন করেছেন দেশটির হাজারো মানুষ। বিক্ষোভের সময় জমায়েত থেকে ইসরাইলের প্রতি ওয়াশিংটনের অকুণ্ঠ সমর্থনের নিন্দা এবং তিউনিশিয়া থেকে মার্কিন রাষ্ট্রদূতকে বহিষ্কারের দাবি জানানো হয়। এদিকে ইসরাইলে বেশ কয়েকটি রকেট ছুড়েছে ইসলামিক জিহাদ। স্থানীয় সময় সোমবার রাতে এই হামলা চালানো হয় বলে জানিয়েছে রয়টার্স। হামাসের মিত্র গোষ্ঠী ইসলামিক জিহাদ বলেছে, ইসরাইলি ইহুদি শত্রুরা আমাদের ফিলিস্তিনি জনগণের ওপর নির্মম হত্যাযজ্ঞ চালাচ্ছে। 
তাদের হত্যাযজ্ঞের প্রতিক্রিয়া হিসেবে গাজা সীমান্তের কাছে ইসরাইলি সম্প্রদায়ের দিকে রকেট ছোড়া হয়েছে। রকেট হামলার বিষয়টি নিশ্চিত করেছে ইসরাইলি সামরিক বাহিনী (আইডিএফ)। গাজায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া সবশেষ হিসাব অনুযায়ী, নয় মাস ধরে চলা যুদ্ধে ইসরাইলি বাহিনীর হামলায় অন্তত ৩৭ হাজার ৯০০ জন নিহত হয়েছেন। আহত হয়েছে ৮০ হাজারের বেশি। 
ফিলিস্তিনের বাসিন্দাদের খাবার পানির ভোগান্তিতে ফেলার জন্য ইসরাইলিরা পশ্চিম তীরের নালায় আবর্জনা ফেলে পানিকে দূষিত করছে।

×