ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৪ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১

যুক্তরাষ্ট্রে গ্রাজুয়েটদের নিয়ে ডব্লিউইএসটি কমেন্সমেন্ট সম্পন্ন

প্রকাশিত: ২২:০৯, ১ জুলাই ২০২৪

যুক্তরাষ্ট্রে গ্রাজুয়েটদের নিয়ে ডব্লিউইএসটি কমেন্সমেন্ট সম্পন্ন

উচ্ছ্বসিত গ্রাজুয়েটদের অংশগ্রহণ।

যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়াস্থ ওয়াশিংটন ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির (ডব্লিউইএসটি) কমেন্সমেন্ট-২০২৪ সম্পন্ন হয়েছে। উচ্ছ্বসিত গ্রাজুয়েটদের অংশগ্রহণে ২১৩ জন শিক্ষার্থী অর্জন করেন ব্যাচেলরস ও মাস্টার্স ডিগ্রি। তাদের মধ্যে স্কুল অব আইটি থেকে গ্রাজুয়েট হন ১৫৮ জন, আর স্কুল অব বিজনেস থেকে গ্রাজুয়েট হন ৫৫ জন। আলেক্সান্দ্রিয়া সিটি হাইস্কুল কম্পাউন্ডে এ আয়োজন করা হয়।

বিশ্ববিদ্যালয় চ্যান্সেলর ইঞ্জিনিয়ার আবুবকর হানিপের নেতৃত্বে লিডারশিপ প্রোসেশন শেষে অতিথি ও বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নেতৃত্ব ও শিক্ষকদের একটি দল মঞ্চে অবস্থান নেন। এরপর গ্রাজুয়েশন প্যারেড করে কমেন্সমেন্ট হলরুমে ঢুকেন স্কুল অব আইটির শিক্ষার্থীরা। 

এদিন কিনোট স্পিকার ছিলেন যুক্তরাষ্ট্র প্রতিনিধি সভার সদস্য কংগ্রেসম্যান গেরি কোনোলি। অন্যতম বক্তা ছিলেন- ভার্জিনিয়া হাউজ অব ডেলিগেটসের সদস্য ক্যারেন কিজ-গামারা। বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর ও বোর্ড চেয়ারম্যান আবুবকর হানিপ শুভেচ্ছা বক্তব্য রাখেন আর আনুষ্ঠানিকভাবে শিক্ষার্থীদের গ্রাজুয়েশন ঘোষণা করেন ও ধন্যবাদ জানান বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট ড. হাসান কারাবার্ক।  

গেরি কনোলি তার বক্তৃতায় প্রযুক্তি শিক্ষার ওপর গুরুত্বারোপ করেন ও গ্রাজুয়েটদের শুভেচ্ছা জানিয়ে বলেন, ‘তাদের এই অর্জন নিঃসন্দেহের প্রশংসার দাবি রাখে। কমিউনিটির প্রতি অবদান রাখার আহ্বান জানান তিনি।’

ইঞ্জিনিয়ার আবুবকর হানিপ তার শুভেচ্ছা বক্তব্যে গুরুত্বারোপ করেন খাপ খাইয়ে নেওয়ার কৌশলের ওপর। শিক্ষার্থীদের প্রতি তিনি চ্যালেঞ্জ গ্রহণ করে তাকে ওয়াশিংটন ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি থেকে অর্জিত জ্ঞান, দক্ষতা, মূল্যবোধ ও ইতিবাচক বৈশিষ্ট্যাবলী দিয়ে মোকাবিলা করার পরামর্শ দেন। 

তিনি বলেন, ‘আজ আপনারা কেবল গ্রাজুয়েট হলেন তা নয়, একই সঙ্গে আপনারা অর্জন করলেন নেতৃত্ব, উদ্ভাবনী দক্ষতা ও পরির্তনের কৌশল, যা আপনাদের ভবিষ্যৎ চলার পথ প্রশস্ত করবে।’

অনুষ্ঠানে অন্য বক্তাদের মধ্যে ছিলেন- জর্জিয়ার স্টেট সিনেটর শেখ রহমান, ভার্জিনিয়ার স্টেট সিনেটর সাদ্দাম আজলান সেলিম, চীনের এইচডিডি গ্রুপের পরিচালক ড. হুসেইন ভূঁইয়া, ফিনটেক ইকো সিস্টেম ডেভেলপমেন্ট এর কর্ণধার ড. সাইফুল খন্দকার, ডব্লউইউএসটির বোর্ড সদস্য সিদ্দিক শেখ, ডব্লিউইউএসটি স্কুল অব প্রফেশনালস এর পরিচালক ও বোর্ড সদস্য মোহাম্মদ মাহদী-উজ-জামান ও অ্যাকসেনচুয়েট এর সিইও ও বোর্ড সদস্য নাসিরুল হক।  

 

এম হাসান

×