ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৪ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১

১৮ ইসরাইলি সেনা আহত

হিজবুল্লাহ-ইসরাইল পাল্টাপাল্টি হামলা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:৪৩, ১ জুলাই ২০২৪

হিজবুল্লাহ-ইসরাইল পাল্টাপাল্টি হামলা

ড্রোন হামলায় আহত সেনাদের নিয়ে যাচ্ছে ইসরাইলি বাহিনী

লেবাননের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ এবং ইসরাইলের মধ্যে হামলা পাল্টা হামলার ঘটনা ঘটেছে। সোমবার হিজবুল্লাহর ড্রোন হামলায় দখলদার ইসরাইলের ১৮ সেনা আহত হয়েছে। এরমধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক। অন্যদিকে লেবাননের দক্ষিণে বিভিন্ন গ্রামে সিরিজ হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী। এসব গ্রামের মধ্যে কাফার কিলা এবং আল বায়াদাও আছে। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক পোস্টে এসব তথ্য জানিয়েছে ইসরাইলি সেনাবাহিনী। হিজবুল্লাহর বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে এসব হামলা চালানো হয়েছে।

ড্রোন হামলায় ইসরাইলের ১৮ সেনা আহত হওয়ার পরই লেবাননে পাল্টা হামলা চালাল ইসরাইল। তবে লেবাননে চালানো ইসরাইলের সর্বশেষ এই হামলা কী পরিমাণ হতাহত বা ক্ষয়ক্ষতি হয়েছে, সেই সম্পর্কে বিস্তারিত কিছু বলা হয়নি। খবর আলজাজিরার।
সোমবার ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, গ্যালিলি এবং উত্তর গোলানে একাধিক ড্রোন পাঠায় হিজবুল্লাহ। এরমধ্যে বিস্ফোরক বোঝাই একটি ড্রোন মেরোম গোলান অঞ্চলে আঘাত হানে। এতে ১৮ সেনা আহত হয়।

আহতদের মধ্যে একজনের অবস্থা বেশ গুরুতর। বাকিদের অবস্থা ভালো আছে বলে দাবি করেছে আইডিএফ। এদিকে ইরাক থেকে ইসরাইলি টার্গেটে হামলা চালানো হয়েছে। দ্য ইসলামিক রেজিসটেন্স নামের একটি সংগঠন দাবি করেছে, তারা ইসরাইলের বন্দর নগরী ইলাতে গুরুত্বপূর্ণ লক্ষ্যবস্তুতে ড্রোন হামলা চালিয়েছে। ইলা নামের ওই শহরটি লোহিত সাগরের তীরে অবস্থিত। এর আগেও ইসরাইলের গুরুত্বপূর্ণ লক্ষ্যে ড্রোন হামলা চালিয়েছে ইসলামিক রেজিসটেন্স। জুনের শুরুর দিকে এসব হামলা চালানো হয়। সে সময় সংগঠনটি জানায়, তারা দখলদার ইসরাইলের গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোকে লক্ষ্যবস্তু করবে এবং ধ্বংস করে দেবে।
গাজায় ইসরাইলি বাহিনীর হামলাকে কেন্দ্র করেই এসব হামলা চালানো হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এ বিষয়ে বিস্তারিত তথ্য জানা যায়নি। এর আগে লেবাননভিত্তিক হিজবুল্লাহ সংগঠন জানায়, তারা ইসরাইলের উত্তরাঞ্চলের একটি সামরিক ঘাঁটিতে হামলা চালিয়েছে। হিজবুল্লাহর এক কমান্ডারকে হত্যার প্রতিশোধ হিসেবেই সশস্ত্র ড্রোন দিয়ে ওই হামলা চালানো হয়। গত ৭ অক্টোবর ইসরাইলের সীমান্তে প্রবেশ করে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। এরপরই গাজায় হামলা শুরু করে ইসরাইল।

×