ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০৪ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১

ইসরাইলি নৃশংসতা থামছে না

ছেলের সামনে মাকে পিষে মারল ট্যাঙ্ক

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:৩৮, ১ জুলাই ২০২৪

ছেলের সামনে মাকে পিষে মারল ট্যাঙ্ক

বৃদ্ধার ওপর দিয়ে ট্যাঙ্ক চালিয়ে দেয় ইসরাইলি সেনার

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ছেলের সামনে মাকে পিষে মেরে ফেলেছে দখলদার ইসরাইলের একটি ট্যাঙ্ক। সোমবার এক প্রতিবেদনে ভয়াবহ এই ঘটনার কথা জানিয়েছে মানবাধিকার পর্যবেক্ষণ সংস্থা ইউরো মেড। সংস্থাটি বলেছে, ৬৫ বছর বয়সী বৃদ্ধা সাফিয়া হাসান মুসা আল জামালের বাড়িতে ইসরাইলি সেনারা হামলা চালায়। এতে তিনি আহত হন। এরপর তার ওপর দিয়ে চালিয়ে দেওয়া হয় ট্যাঙ্ক। সাফিয়ার ছেলে মুহান্নাদ আল জামালের সামনে  এই ঘটনা ঘটে। খবর আলজাজিরা ও দ্য নিউ আরবের।
মুহান্নাদ জানায়, ঘটনার সূত্রপাত হয় গত শুক্রবার সকাল ১০টায়। ওই সময় ইসরাইলি সেনারা গাজা সিটির সেজায়াতে প্রবেশ করে। ইসরাইলিদের গুলি ও বোমা থেকে বাঁচতে তার মা, তিন বোন ও তাদের সন্তানরা ভবনের নিচ তলায় চলে যান। এরপর সন্ধ্যার পর ইসরাইলি সেনারা তাদের বাড়িতে প্রবেশ করে। বাড়িতে ঢুকেই ব্যাপক গুলি শুরু করে তারা। এ ছাড়া বোমাও নিক্ষেপ করে। এতে মুহান্নাদ এবং তার মা আহত হন।

মুহান্নাদের বোন আরেজি মানবাধিকার এই সংস্থাটিকে জানিয়েছেন, তাদের মাকে প্রথমে প্রাথমিক চিকিৎসা দেন এক নারী সেনা। এরপর বলা হয় তাদের মাকে চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হবে। মুহান্নাদ জানিয়েছেন, এরপর তাকে এবং তার মাকে ট্যাঙ্কে করে নিয়ে যাওয়া হয় মুস্তাহা চত্বরে। সেখানে নিয়ে গিয়ে তার মাকে রাস্তায় শোয়ানো হয়। এরপর তার ওপর দিয়ে চলে যায় একটি ট্যাঙ্ক। 
ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখ-ে ইসরাইলি বর্বর হামলায় গত ২৪ ঘণ্টায় আরও ৪৩ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এতে করে উপত্যকাটিতে নিহতের মোট সংখ্যা পৌঁছেছে প্রায় ৩৭ হাজার ৯০০ জনে। এ ছাড়া গত বছরের অক্টোবর থেকে চলা এই হামলায় আহত হয়েছেন আরও প্রায় ৮৭ হাজার ফিলিস্তিনি। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় তিনটি পরিবারের বিরুদ্ধে ইসরাইলি হত্যাকাণ্ডে ৪৩ জন নিহত এবং আরও ১১১ জন আহত হয়েছেন।

এদিকে গাজা উপত্যকা থেকে ইসরাইল লক্ষ্যে অন্তত ২০টি রকেট ছুড়েছে হামাস। এসব রকেটের কয়েকটি ঠেকিয়ে দিয়েছে ইসরাইলের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা। তবে কিছু রকেট ইসরাইলের দক্ষিণাঞ্চলে আঘাত হেনেছে বলে জানিয়েছে দেশটির সেনাবাহিনী। অন্যদিকে গাজায় চলমান যুদ্ধের মাঝে আটক ৫৫ ফিলিস্তিনিকে মুক্তি দিয়েছে ইসরাইলের সেনাবাহিনী। মুক্তি পাওয়া বন্দিদের মধ্যে রয়েছেন আলোচিত আল শিফা হাসপাতালের পরিচালক ডা. মোহাম্মদ আবু সেলমিয়াও।

×