ঢাকা, বাংলাদেশ   বুধবার ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১

প্রিন্সেস ডায়ানার জন্মদিন আজ

প্রকাশিত: ১১:৩২, ১ জুলাই ২০২৪

প্রিন্সেস ডায়ানার জন্মদিন আজ

প্রিন্সেস ডায়ানা

আজ প্রিন্সেস ডায়ানার জন্মদিন । ১৯৬১ সালের এই দিনে জন্মগ্রহণ করেন তিনি। মা-বাবার দেওয়া নাম ডায়ানা ফ্রান্সেস স্পেনসার। বেঁচে থাকলে প্রিন্সেস ডায়ানার বয়স হতো ৬৩ বছর।

১৯৯৭ সালের ৩১ আগস্ট প্যারিসে মর্মান্তিক এক সড়ক দুর্ঘটনায় মারা যান এই ব্রিটিশ রাজবধূ। ডায়ানার সাবেক স্বামী প্রিন্স চার্লস বর্তমানে রাজা তৃতীয় চার্লস উপাধি নিয়ে ব্রিটিশ রাজসিংহাসনে আসীন।

ডায়ানা ১৯৮১ সালে রানি দ্বিতীয় এলিজাবেথের প্রথম সন্তান প্রিন্স চার্লসকে বিয়ে করার পর প্রিন্সেস অব ওয়েলস হিসেবে পরিচিত হন। ১৯৯৬ সালে বিবাহবিচ্ছেদের আগে প্রিন্স উইলিয়াম ও প্রিন্স হ্যারি নামে তাঁদের দুই সন্তানের জন্ম হয়।

ডায়ানা যখন মারা যান, তখন বড় ছেলে প্রিন্স উইলিয়ামের বয়স ছিল ১৫ আর ছোট ছেলে প্রিন্স হ্যারির বয়স ছিল ১২ বছর। ওই দিন বাবা চার্লস কীভাবে হ্যারিকে তাঁর মায়ের মৃত্যুর সংবাদ দিয়েছিলেন, হ্যারি তা তুলে ধরেছেন নিজের স্মৃতিকথা ‘স্পেয়ার’-এ।

হ্যারি ও তাঁর বড় ভাই উইলিয়াম ঘটনার দিনই জানতে পারেন সড়ক দুর্ঘটনায় ডায়ানা, তাঁর প্রেমিক দোদি আল-ফায়েদ এবং তাঁদের গাড়িচালক হেনরি পল মারা যান। স্মৃতিকথায় হ্যারি তুলে ধরেন কীভাবে সেদিন তাঁর বাবা চার্লস মায়ের মৃত্যুর কথা জানান। সে কথাটি তাঁর মাথায় কীভাবে তিরের মতো বিদ্ধ হয়েছিল।

রানি দ্বিতীয় এলিজাবেথের উত্তরসূরি প্রিন্স চার্লসের সঙ্গে বিয়ের মধ্য দিয়ে শুরু। এরপর স্বামীর পরকীয়া, বিচ্ছেদ এবং নিজেরই প্রেমে জড়িয়ে পড়া—রূপকথার রাজকুমারীর মতোই ঘটনাবহুল জীবন ডায়ানার।

বিশেষ করে মানবকল্যাণমূলক কাজের জন্য বিশ্বের অন্যতম জনপ্রিয় ব্যক্তিত্বে পরিণত হন প্রিন্সেস ডায়ানা। তিনি যখন মারা যান, তখন তাঁর বয়স সবে ৩৬ বছর। কিন্তু এখনো বিশ্বজুড়ে অসংখ্য মানুষের ‘হৃদয়ের রাজকুমারী’ হয়ে রয়ে গেছেন তিনি।

সূত্র: এক্সপ্রেস

তাসমিম

×