ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০২ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১

কানাডার টরন্টোতে বাংলাদেশি কমিউনিটি অ্যাওয়ার্ড চালু

প্রকাশিত: ২১:৪৪, ২৯ জুন ২০২৪

কানাডার টরন্টোতে বাংলাদেশি কমিউনিটি অ্যাওয়ার্ড চালু

অ্যাওয়ার্ড প্রদান। 

বাংলাদেশি-কানাডিয়ান কমিউনিটির উদ্যোগে ‘বাংলাদেশি কমিউনিটি অ্যাওয়ার্ড’ প্রদানের ধারা চালু হলো কানাডার টরন্টোতে। গত বছরের নভেম্বর মাসে এই অ্যাওয়ার্ড চালুর ঘোষণা দেওয়া হয়েছিল। সেই ঘোষণার সফল বাস্তবায়ন হয়েছে। এই প্রথম কানাডার কোনও স্কুলে বাংলাদেশি-কানাডিয়ান কমিউনিটির শিশুদের উৎসাহিত এবং অনুপ্রাণিত করতে তাদের অ্যাওয়ার্ড প্রদানের ধারা চালু হলো।

প্রতি বছর গ্রেড টুয়েলভথের বাংলাদেশি দুই শিক্ষার্থীকে এই অ্যাওয়ার্ড‌ দেওয়া হবে। মূলত কমিউনিটি ওয়ার্ক এবং নানা ধরনের ভালো কাজে জড়িত থাকার ওপর ভিত্তি করেই এই পদক দেওয়া হবে। উদ্যোক্তাদের দেওয়া মানদণ্ডের ওপর ভিত্তি করে স্কুল কর্তৃপক্ষই নির্বাচন করবেন কোন ছাত্র-ছাত্রী এই অ্যাওয়ার্ড পেতে পারে।

এই উদ্যোগের পেছনে সবীতা সোমানী এবং নয়ন হাফিজের পারিবারিক জীবনের একটি গল্প রয়েছে। তাদের মেয়ে সৃজনী রহমান যখন স্কুলে যেত, তখন সে খুব মন খারাপ করে একদিন বলেছিল, অনেক কমিউনিটি থেকে বিভিন্ন স্কুলে তাদের শিক্ষার্থীদের অ্যাওয়ার্ড দেওয়া হয়। আমাদের কমিউনিটির পক্ষ থেকে নেই কেন? তখন থেকেই তারা ভেবেছিলেন, একদিন তাদের সন্তানদের জন্যও এমন অ্যাওয়ার্ডে‌র আয়োজন করা হবে। এই প্রথম কানাডার আর এইচ কিং স্কুলের দুই বাংলাদেশি ছাত্র/ছাত্রীকে বাংলাদেশি কমিউনিটি অ্যাওয়ার্ড দেওয়া হলো। 

অ্যাওয়ার্ড এবার শুধু আর এইচ কিং স্কুল দিয়ে শুরু করা হলো। এরপর স্কারবোর প্রতিটি স্কুলে পর্যায়ক্রমে বাংলাদেশি কমিউনিটি অ্যাওয়ার্ড চালু করার ইচ্ছা উদ্যোক্তাদের রয়েছে।

এম হাসান

×