ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০২ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১

ইসরাইলি অভিযানে শুজাইয়া থেকে পালাচ্ছে ফিলিস্তিনিরা

একদিনে বাস্তুচ্যুত ৬০ হাজার

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:১২, ২৯ জুন ২০২৪

একদিনে বাস্তুচ্যুত ৬০ হাজার

শুজাইয়া এলাকায় স্বজন হারানো এক শিশুর আহাজারি

ইসরাইলি বাহিনীর বর্বরতায় বিপর্যস্ত গাজাবাসীর জীবন। এবার একদিনের মধ্যে উপত্যকাটির পূর্বাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চল থেকে বাস্তুচ্যুত করা হয়েছে কমপক্ষে ৬০ হাজার ফিলিস্তিনিকে। শনিবার এক প্রতিবেদনে বলা হয়, গত শুক্রবার গাজার শুজাইয়া এলাকায় স্থল অভিযান শুরু করে ইসরাইল। এতে গাজা শহরের পূর্বাঞ্চল ও উত্তর পূর্বাঞ্চলের ৬০ হাজার থেকে ৮০ হাজার বাসিন্দা এলাকা ছেড়ে পালিয়েছে। সাধারণ জনগণকে অবিলম্বে শুজাইয়া এলাকা ছেড়ে যাওয়ার নির্দেশও দিয়েছে ইসরাইলি সেনাবাহিনী। খবর আলজাজিরার।
এদিকে লোহিত সাগরে একটি লাইবেরিয়া পতাকাবাহী জাহাজে হামলার দায় স্বীকার করেছে ইয়েমেনের সশস্ত্র গোষ্ঠী হুতি।  শনিবার একটি টেলিভিশন বিবৃতিতে হুতি সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারি দায় স্বীকার করেন। একটি সামুদ্রিক সংস্থা বলেছে, জাহাজটিকে লক্ষ্য করে পাঁচটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিল হুতিরা।

এ ছাড়া ভূমধ্যসাগরে দুটি জাহাজসহ আরও তিনটি জাহাজকে লক্ষ্যবস্তু করেছে হুতিরা। হুতিরা বলেছে, ইসরাইল ও হামাসের মধ্যকার যুদ্ধে ফিলিস্তিনিদের সঙ্গে সংহতি প্রকাশ করে বাণিজ্যিক জাহাজকে লক্ষ্যবস্তু করছে তারা। ইয়াহিয়া সারি বলেছেন, গোষ্ঠীটি তেলবাহী ট্যাঙ্কার ডেলোনিক্সে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে এবং সেটি সরাসরি আঘাত করেছে। 
প্রায় ৯ মাস ধরে ইসরাইলি বাহিনীর বর্বর হামলায় বিপর্যস্ত উপত্যকার লাখো মানুষের জীবন। নেই প্রয়োজনীয় খাবার, পানি। জ্বালানি আর ওষুধের অভাবে বন্ধ হওয়া হাসপাতালগুলোই যেন বলে দেয় প্রয়োজনীয় চিকিৎসা সেবাও একপ্রকার অনিশ্চিত এখানে। উপত্যকাটির এ প্রান্ত থেকে ও প্রান্ত ক্রমশই ছুটে চলতে চলতে ক্লান্ত বিষণœ এসব মানুষ জানেন না কবে থামবে এই বর্বরতা।

গত বছরের অক্টোবরে গাজায় ইসরাইলি বাহিনীর হামলা শুরুর পর থেকে এ পর্যন্ত উপত্যকাটির ৭৮ শতাংশ মানুষ বাস্তুচ্যুত হয়েছে। যুদ্ধ শুরুর আগে গাজায় ২৩ লাখ মানুষের বসবাস ছিল। গাজায় ইসরাইলি বাহিনীর হামলায় ৩৭ হাজার ৮৩৪ ফিলিস্তিনি নিহত হয়েছে।

×