ঢাকা, বাংলাদেশ   রোববার ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১

ইসরাইলের সঙ্গে যুদ্ধ শুরু হলে লেবাননের পাশে থাকবে তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:১৩, ২৭ জুন ২০২৪

ইসরাইলের সঙ্গে যুদ্ধ শুরু হলে লেবাননের পাশে থাকবে তুরস্ক

রিসেপ তাইয়েপ এরদোয়ান

লেবাননের বিরুদ্ধে যুদ্ধের পরিকল্পনায় ইসরাইলের প্রতি অকুণ্ঠ সমর্থন ব্যক্ত করা থেকে দূরে থাকার জন্য পশ্চিমা দেশগুলোকে হুঁশিয়ার করে দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তিনি বলেছেন, ইসরাইল লেবাননের সঙ্গে যুদ্ধে জড়ালে তুরস্ক বৈরুতের পাশে থাকবে। এই ধরনের যুদ্ধ পুরো মধ্যপ্রাচ্যের জন্য বিপর্যয়কর পরিস্থিতি তৈরি করতে পারে। খবর রয়টার্সের। 
এরদোয়ান বৃহস্পতিবার পার্লামেন্টে দেওয়া ভাষণে এসব কথা বলেন। পার্লামেন্টে একে পার্টির সভায় এরদোয়ান বলেন, ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী নেতানিয়াহু এখন লেবাননের দিকে নজর দিয়েছেন। আমরা দেখতে পাচ্ছি পর্দার আড়ালে থাকা পশ্চিমা শক্তিগুলো ইসরাইলকে পিঠ চাপড়াচ্ছে, এমনকি যুদ্ধের উস্কানি দিচ্ছে। এরদোয়ান বলেন, নেতানিয়াহু মধ্যপ্রাচ্যে যুদ্ধের বিস্তার ঘটানোর চেষ্টা করছেন এবং এই ধরনের পরিকল্পনা ভয়াবহ বিপর্যয় ডেকে আনবে।

নেতানিয়াহু সম্প্রতি বলেছেন, গাজায় এখন সবচেয়ে জটিল অভিযান পরিচালিত হচ্ছে এবং এরপর সেনাদেরকে উত্তর সীমান্তে মোতায়েন করা হবে। এর কয়েকদিন আগে ইসরাইলের বর্বর সামরিক বাহিনী জানিয়েছে, লেবাননের বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধের পরিকল্পনা অনুমোদন করা হয়েছে।  ইসরাইলের এই ঘোষণার পর হিজবুল্লাহ মহাসচিব হাসান নাসরুল্লাহ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ইহুদিবাদীরা জানে, এ ধরনের যুদ্ধের পরিণতি কী এবং তাদের জন্য কী অপেক্ষা করছে।

×