ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

মস্কোতে অফিস ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৮ জনের মৃত্যু 

প্রকাশিত: ১১:২৫, ২৫ জুন ২০২৪

মস্কোতে অফিস ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৮ জনের মৃত্যু 

অগ্নিকাণ্ড

রাশিয়ার রাজধানী মস্কোতে একটি অফিস ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৮ জন নিহত হয়েছেন। এর মধ্যে দুজন নিহত হয়েছেন জানালার মাধ্যমে ঝাঁপ দিয়ে নিচে পড়ে।

সোমবার (২৪ জুন) রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, মস্কোর কাছে একটি বড় অফিস ভবনে অগ্নিকাণ্ডে অন্তত আটজন নিহত হয়েছেন বলে আঞ্চলিক গভর্নর আন্দ্রে ভোরোবিভ জানিয়েছেন।

আরও পড়ুন : তীব্র তাপপ্রবাহে বিপর্যস্ত এশিয়া আমেরিকা ও ইউরোপ

জরুরি কর্মকর্তারা রাষ্ট্রীয় মালিকানাধীন তাস নিউজ এজেন্সিকে বলেছেন, রাজধানীর প্রায় ২৫ কিলোমিটার (১৫.৫ মাইল) উত্তর-পূর্বে ফ্রাইজিনোতে ওই অগ্নিকাণ্ডের ঘটনায় মাত্র একজনকে উদ্ধার করা হয়েছে।

আন্দ্রে ভোরোবিভ সোশ্যাল মিডিয়ায় দেওয়া এক পোস্টে বলেছেন, আগুন ছড়িয়ে যাওয়ার পর জানালা থেকে ঝাঁপ দেওয়ার পরে দু’জন নিহত হন এবং অফিসের অভ্যন্তর আগুনে বাকি ছয়জন মারা যায়।

অনলাইনে ফুটেজে দেখা গেছে, আটতলা কমপ্লেক্সের ওপরের তলা থেকে ঘন ধোঁয়া বের হচ্ছে। অবশ্য ভবনটির উদ্দেশ্য সম্পর্কে পরস্পরবিরোধী প্রতিবেদন রয়েছে। তাস অনুসারে, এটি একসময় প্লাটান গবেষণা ইনস্টিটিউট এবং প্রতিরক্ষা শিল্পের অফিস ছিল।

রাশিয়ার মালিকানাধীন ইলেকট্রনিক্স সংস্থা রুসেলেক্ট্রনিক্স থেকে তাস এজেন্সির কাছে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ভবনটি ১৯৯০ সাল থেকে ব্যক্তিগত মালিকানাধীন। তবে বিরোধী মিডিয়া আউটলেটগুলো সম্প্রতি জানিয়েছে, প্লাটান ২০২৩ সালের শেষের দিকেও ওই বিল্ডিংটিতে ছিল।

আন্দ্রে ভোরোবিভ বলেছেন, অগ্নিকাণ্ডের ঘটনায় ৩৪ বছর বয়সী এক ব্যক্তিকে গুরুতর অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। এছাড়া আগুনে আহত দুই দমকলকর্মীকেও চিকিৎসা করা হচ্ছে। স্থানীয় জরুরি পরিষেবাগুলো জানিয়েছে, ওই ব্যক্তিই একমাত্র ব্যক্তি যিনি আগুন থেকে উদ্ধার হয়েছেন।

রাশিয়ার জরুরি মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেছেন, ১৩০ জনেরও বেশি লোক এবং দুটি হেলিকপ্টার আগুন নেভানোর কাজে নিয়োজিত ছিল।

অবশ্য ঠিক কী কারণে আগুন লেগেছে তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট না হলেও একজন প্রত্যক্ষদর্শী তাসকে বলেছেন, আগুন আরও বেশি ছড়িয়ে পড়ার আগে ষষ্ঠ তলায় ছড়িয়ে পড়েছিল।

ভোরোবিভ বলেছেন, প্রায় ৩০ টি কোম্পানি ভবনটিতে অফিসের জায়গা ভাড়া নিয়েছিল, এছাড়া বিল্ডিংয়ের দুই কর্মচারীর ভাগ্য এখনও অজানা।

ভোরোবিভ আরও বলেছেন, অগ্নিকাণ্ডের ঘটনায় ফৌজদারি মামলা দায়ের করা হয়েছে এবং ঠিক কী কারণে আগুনের সূত্রপাত হয়েছে তা তদন্ত করছেন প্রসিকিউটররা।

তাসমিম

সম্পর্কিত বিষয়:

×