ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

ভারতে সংখ্যাগরিষ্ঠতা পায়নি কোন দল

এখনও যেভাবে সরকার গঠন করতে পারে কংগ্রেস

প্রকাশিত: ১১:২১, ৫ জুন ২০২৪

এখনও যেভাবে সরকার গঠন করতে পারে কংগ্রেস

শেষ হয়েছে ভারতের ১৮তম সাধারণ লোকসভা নির্বাচন

দীর্ঘ দেড় মাস ভোটগ্রহণ ও ফলাফল ঘোষণার মাধ্যমে গতকাল মঙ্গলবার (৪ জুন) শেষ হয়েছে ভারতের ১৮তম সাধারণ লোকসভা নির্বাচন। এই নির্বাচনে কোনো রাজনৈতিক দল একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি।

লোকসভার ৫৪৩টি আসনের মধ্যে ক্ষমতাসীন বিজেপি ২৪০টি আর কংগ্রেস ৯৯টি আসনে জয় পেয়েছে । একক সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে এই ৫৪৩টি আসনের মধ্যে অন্তত ২৭২টি আসনে জয় পেতে হতো। কিন্তু সেটি হয়নি।

তবে জোটের দিক দিয়ে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিজেপির নেতৃত্বাধীন ‘এনডিএ’। এই জোটটি এবারের নির্বাচনে পেয়েছে ২৯২টি আসন। অপরদিকে কংগ্রেসের নেতৃত্বাধীন ‘ইনডিয়া’ জোট পেয়েছে ২৩৪টি আসন।

যেহেতু জোটের দিক দিয়ে বিজেপির ‘এনডিএ’ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে ফলে তারাই সরকার গঠন করবে। প্রধানমন্ত্রী মোদিও তৃতীয়বারের মতো ক্ষমতা গ্রহণের ঘোষণা দিয়েছেন।

তবে এখানে এখন একটি ‘গেম’ খেলতে চাইছে কংগ্রেস। তাদের নেতৃত্বাধীন জোট যেহেতু ২৩৪টি আসনে জিতেছে ফলে তারা চাইছে বিজেপির সঙ্গে যারা জোট বেধেছে তাদের দলে ভিড়িয়ে সরকার গঠন করতে।

কংগ্রেসের একাধিক নেতা জানিয়েছেন, তারা মোদির জোটের শরীক দলগুলোকে নিজেদের জোটে যুক্ত করার চেষ্টা করবে। এরমাধ্যমে ‘ইনডিয়া’ সরকার গঠনের একটি সুযোগ পাবে।

এর অংশ হিসেবে মোদির দুই মিত্র বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার এবং তেলেগু দিশাম পার্টির প্রধান চন্দ্রবাবু নাইডুর সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হবে বলে জানিয়েছেন কংগ্রেসের নেতারা।

তবে তারা বিজেপির সঙ্গ ত্যাগ করে কংগ্রেসের সঙ্গে হাত মেলাবে কিনা সেটিই এখন দেখার বিষয়।

এবি 

সম্পর্কিত বিষয়:

×