ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

কে বসছেন দিল্লির মসনদে, জানা যাবে যখন!

প্রকাশিত: ১৭:২০, ৩ জুন ২০২৪

কে বসছেন দিল্লির মসনদে, জানা যাবে যখন!

মমতা, মোদি ও রাহুল

একদম শেষ প্রান্তে বিশ্বের বৃহৎ গণতান্ত্রিক দেশ ভারতের লোকসভা নির্বাচন। রাত পার হলেই মঙ্গলবার জানা যাবে কে বসতে যাচ্ছেন দিল্লির মসনদে।

ভারতের লোকসভা নির্বাচনে অংশ নেয়া প্রার্থীদের কার ভাগ্যে কী আছে তা জানা যাবে মঙ্গলবার (৪ জুন)। মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৮টা থেকে শুরু হবে ভোট গণনা। জানা যাবে আগামী পাঁচ বছরের জন্য বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশের শাসন উঠবে কার হাতে।

ভারতের লোকসভায় রয়েছে ৫৪৩টি আসন। সাত দফায় ১৯ এপ্রিল থেকে ১ জুন পর্যন্ত ভোটগ্রহণ হয়েছে দেশটিতে। নির্বাচন কমিশন বলছে চলতি বছরের লোকসভা নির্বাচনে রেকর্ড পরিমাণ ৬৪ কোটিরও বেশি মানুষ ভোট দিয়েছে। এসব ভোটারের মধ্যে ৩১.২ কোটি ছিল নারী ভোটার।

এছাড়া বিশ্বের সবচেয়ে বড় নির্বাচনে ৬৮ হাজারেরও বেশি মনিটরিং টিম এবং দেড় কোটি পোলিং ও নিরাপত্তা কর্মী নিয়োজিত ছিল বলে জানিয়েছে ভারতীয় নির্বাচন কমিশন। প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমার সোমবার জানান, জম্মু ও কাশ্মীরে চার দশকের মধ্যে সর্বোচ্চ ভোট পড়েছে ৫৮.৫৮ শতাংশ এবং উপত্যকায় ৫১.০৫ শতাংশ।

ভারতজুড়ে এরই মধ্যে ভোট গণনা কেন্দ্রগুলোতে নেয়া হয়েছে নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থা। তিন স্তরের এই ব্যবস্থায় প্রত্যেক গণনা কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে থাকছে ১৪৪ ধারা। কেন্দ্রের ভেতর ও বাইরে থাকছে সিসি ক্যামেরার নজরদারি। কেন্দ্রীয় বাহিনী, রাজ্য পুলিশ সদস্যা ছাড়াও নির্বাচন কমিশনের মাইক্রো অবজারভার নিয়োজিত থাকবেন গণনা কেন্দ্রে।

সকাল ৮ থেকে ভোট গণনা শুরু হবে। ইলেক্ট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম গণনা শুরুর আগে পোস্টাল ব্যালট গণনা শুরু হবে। এরপর ভোটারের সংখ্যার অনুপাতে ইভিএম গণনার কাজ হবে। প্রত্যেক রাজনৈতিক দলের নিজস্ব এজেন্ট থাকবেন কাউন্টিং স্টেশনে। থাকবেন গণমাধ্যমের প্রতিনিধি এবং বিদেশি পর্যবেক্ষকও।

দীর্ঘ নির্বাচন প্রক্রিয়ায় দেশটিতে এবার ক্ষমতায় আসার প্রতিযোগিতায় এগিয়ে রয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে, ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। যদিও এই দাবি মানতে নারাজ প্রধান বিরোধী দল কংগ্রেস সহ মমতা বন্দ্যোপাধ্যায়ের দল সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস এবং অন্যান্য বিরোধীরা।

এবারের লোকসভা নির্বাচনে ছয়টি সর্বভারতীয় রাজনৈতিক দল ছাড়াও আড়াই হাজারের মতো প্রাদেশিক রাজনৈতিক দল নিজস্ব প্রতীকে লড়ছেন। নির্বাচনী যুদ্ধে সামিল হয়েছেন প্রায় ১৪ হাজার প্রার্থী। মঙ্গলবার তাদের প্রত্যেকের ভাগ্য জানা যাবে।

শহিদ

সম্পর্কিত বিষয়:

×