ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

কুকুর শিকার করতে গিয়ে যেভাবে ধরাশায়ী হলো বাঘ 

প্রকাশিত: ১১:২৫, ৩ জুন ২০২৪; আপডেট: ১১:৫৭, ৩ জুন ২০২৪

কুকুর শিকার করতে গিয়ে যেভাবে ধরাশায়ী হলো বাঘ 

কুকুরের হামলায় গুরুতর আহত ওই লেপার্ডকে উদ্ধার করে চিকিৎসা দিচ্ছে স্থানীয় বন দপ্তর।

কুকুর শিকার করতে গিয়ে উল্টো নিজেরই প্রাণ নিয়ে টানাটানি পড়লো লেপার্ডের। কুকুরের হামলায় গুরুতর আহত হয়ে কোনোমতে প্রাণে বাঁচলো হিংস্র প্রাণীটি। এই ঘটনার ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

জানা গেছে, ঘটনাটি ঘটেছে ভারতের হিমাচল প্রদেশের হরিদ্বারে। কুকুরের হামলায় গুরুতর আহত ওই লেপার্ডকে উদ্ধার করে চিকিৎসা দিচ্ছে স্থানীয় বন দপ্তর।

আরও পড়ুন : বসনিয়ার ভিজিট ভিসার আবেদন করবেন যেভাবে

স্থানীয় সূত্রে জানা যায়, রাস্তায় থাকা কুকুরের লোভে জঙ্গল সংলগ্ন গ্রামগুলোতে মাঝে মধ্যেই হানা দেয় লেপার্ড। সেভাবেই সম্প্রতি হরিদ্বারের একটি ডেইরি ফার্মে ঢুকে পড়েছিল একটি লেপার্ড। কিন্তু তার ফল হয় বিপরীত।

ভেতরে একটি নয়, ছিল দুটি বড়সড় আকারের কুকুর। লেপার্ড হামলা চালাতেই শুরু হয় দু’পক্ষের লড়াই।

কুকুর ও লেপার্ডের গর্জন শুনে বাইরে বেরিয়ে আসেন ডেয়ারি ফার্মের মালিক অমিত চৌহান। সঙ্গে সঙ্গে ঘরের দরজা বন্ধ করে তিনি খবর দেন বন দপ্তরে।

ভাইরাল ভিডিওতে দেখা যায়, দু’দিক থেকে দুটি কুকুরের আক্রমণে রীতিমতো ধরাশায়ী অবস্থা লেপার্ডের। গুরুতর জখম অবস্থায় শেষ পর্যন্ত সেটিকে উদ্ধার করেন বন দপ্তরের কর্মকর্তারা।

প্রসঙ্গত, দেখতে একই ধরনের হলেও জাগুয়ার, লেপার্ড ও চিতা কিন্তু এক নয়। অনেকেই এদের সবাইকে চিতাবাঘ বলে মনে করেন। কিন্তু এদের মধ্যে বেশ কিছু পার্থক্য রয়েছে।

তিনটি প্রাণির গায়ের লোমে কালো ছোপ দেখে সহজেই তাদের আলাদা করা যায়। তাছাড়া এদের শরীরের আকৃতি দেখেও পার্থক্য করা যায়। জাগুয়ারের মাথা বেশ বড় ও প্রশস্ত। লেপার্ডের মাথা মধ্যম আকৃতির। সেই তুলনায় চিতার মাথা বেশ ছোট।

সূত্র: সংবাদ প্রতিদিন

তাসমিম

×