ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

বসনিয়ার ভিজিট ভিসার আবেদন করবেন যেভাবে

প্রকাশিত: ২২:৩৮, ২ জুন ২০২৪

বসনিয়ার ভিজিট ভিসার আবেদন করবেন যেভাবে

ইউরোপের বসনিয়া ও হার্জেগোভিনা।

বসনিয়া ও হার্জেগোভিনা ইউরোপ মহাদেশের দক্ষিণ-পূর্ব অংশে বলকান উপদ্বীপে অবস্থিত একটি রাষ্ট্র। ১৯৯২ সালের মার্চ মাসে এটি স্বাধীনতা লাভ করে। এর পরপরই বসনীয় মুসলমান, ক্রোয়েশীয় ও সার্বীয় জাতির লোকদের মধ্যে গৃহযুদ্ধ ছড়িয়ে পড়ে। ১৯৯৫ সালে যুদ্ধ শেষে সার্বীয়রা দেশের ৪৯ ভাগ এলাকা দখলে সক্ষম হয় এবং এর নাম দেয় সার্ব প্রজাতন্ত্র। বসনীয় ও ক্রোয়েশীয়রা দেশের বাকী অংশের নিয়ন্ত্রণ নেয়, যার নাম বসনিয়া ও হার্জেগোভিনা ফেডারেশন। এই ফেডারেশন ও সার্ব প্রজাতন্ত্র একত্রে বর্তমানে বসনিয়া ও হার্জেগোভিনা রাষ্ট্র নামে পরিচিত।

বসনিয়ায় নির্মাণ কাজের জন্য দক্ষ লোক তেমনভাবে পাওয়া যায় না৷ বসনিয়ার তরুণরাও অন্য দেশে চলে যায়৷ দক্ষিণ এশীয়রা অত্যন্ত পরিশ্রমী, দক্ষ ও অভিজ্ঞ লোক চাইছে এই দেশও৷ সবমিলিয়ে কর্মসংস্থানের প্ল্যাটফর্ম তৈরি হচ্ছে এখানে৷ বৈধ ভিসা নিয়ে এখানে আসা সম্ভব। পাঁচ বছর থাকলে বসনিয়ার নাগরিকত্ব পেয়ে যেতে পারেন কর্মীরা।

দুবাই থেকে বসনিয়া ও হার্জেগোভিনা ভিজিট ভিসার জন্য আবেদন করার জন্য নিম্নলিখিত পদক্ষেপগুলো অনুসরণ করুন-

ভিসার ধরণ নির্ধারণ: ৯০ দিনের মধ্যে থাকার জন্য, সাধারণত পর্যটন, ব্যবসা, চিকিৎসা, পরিবারের সদস্যদের পরিদর্শন ইত্যাদির জন্য। দীর্ঘমেয়াদী ভিসা ৯০ দিনের বেশি থাকার জন্য, সাধারণত কাজ, পড়াশোনা বা দীর্ঘমেয়াদী চিকিৎসার জন্য।

প্রয়োজনীয় ডকুমেন্ট সংগ্রহ: বৈধ পাসপোর্ট কমপক্ষে তিন মাসের মেয়াদ থাকতে হবে এবং দুইটি খালি পৃষ্ঠা থাকতে হবে। ভিসা আবেদন ফরম পূর্ণাঙ্গভাবে পূরণ এবং স্বাক্ষরিত থাকতে হবে। একটি পাসপোর্ট সাইজের ছবি (৩৫x৪৫মিমি) সাদা ব্যাকগ্রাউন্ড সহ। আমিরাত রেসিডেন্স পারমিট: বৈধ আমিরাত রেসিডেন্স পারমিটের কপি। ভ্রমণ বিমা কমপক্ষে ৩০,০০০ ইউরো বা ৫০,০০০ মার্কিন ডলার কভারেজ সহ। আবাসনের প্রমাণ হিসাবে হোটেল রিজার্ভেশন বা বসনিয়ার হোস্টের আমন্ত্রণপত্র। ফ্লাইট ইটিনারি রাউন্ড-ট্রিপ বুকিংয়ের প্রমাণ। ব্যাংক স্টেটমেন্ট শেষ তিন মাসের ব্যাংক স্টেটমেন্ট অর্থ প্রদর্শনের জন্য।

বিশেষ উদ্দেশ্যের জন্য অতিরিক্ত ডকুমেন্ট: ভ্রমণ এজেন্সির ভাউচার বা পূর্ণ অর্থ পরিশোধিত আবাসনের প্রমাণ। বসনিয়ার একজন বাসিন্দার আমন্ত্রণপত্র। আপনার নিয়োগকর্তার চিঠি বা বসনিয়ার কোম্পানি থেকে আমন্ত্রণপত্র।

অ্যাপয়েন্টমেন্ট নির্ধারণ: আবুধাবিতে বসনিয়া ও হার্জেগোভিনা দূতাবাসে ব্যক্তিগতভাবে আবেদন জমা দিতে হবে। তাদের অফিসিয়াল শিডিউলিং সিস্টেমের মাধ্যমে অ্যাপয়েন্টমেন্ট নিন।

আবেদন জমা এবং বায়োমেট্রিক ডেটা প্রদান: নির্ধারিত দিনে দূতাবাসে গিয়ে আবেদন জমা দিন এবং বায়োমেট্রিক ডেটা প্রদান করুন।

ভিসা প্রক্রিয়াকরণ: সাধারণ প্রক্রিয়াকরণ সময় ৫-৩০ দিন। আপনার ভিসা প্রস্তুত হলে আপনাকে জানানো হবে।

বিস্তারিত জানার জন্য আবুধাবির বসনিয়া ও হার্জেগোভিনা দূতাবাসের অফিসিয়াল ওয়েবসাইট এবং ভিসা পরিষেবা প্রদানকারীদের পরামর্শ নিন

এম হাসান

×