ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

বিদেশি শিক্ষার্থীদের উপর হামলা

কিরগিজস্তানে গৃহবন্দি বাংলাদেশি শিক্ষার্থীরা

প্রকাশিত: ১১:৫৯, ১৯ মে ২০২৪; আপডেট: ১৪:৩৩, ১৯ মে ২০২৪

কিরগিজস্তানে গৃহবন্দি বাংলাদেশি শিক্ষার্থীরা

শিক্ষার্থীদের ওপর হামলা।

মধ্য এশিয়ার দেশ কিরগিজস্তানে আতঙ্কে দিন কাটছে বাংলাদেশি প্রায় ১২’শ শিক্ষার্থীর। দেশটির স্থানীয়দের সঙ্গে মিসরীয় নাগরিকদের সঙ্গে সংঘর্ষের জেরে বিদেশি শিক্ষার্থীদের উপর হামলার ঘটনায় এই আতঙ্কের সৃষ্টি হয়েছে।

ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া টুডে জানিয়েছে, সোমবার সন্ধ্যায় কিরগিজস্তানের রাজধানী বিসকেকে স্থানীয় বাসিন্দাদের সঙ্গে  মিশরের শিক্ষার্থীদের সংঘর্ষ হয়। ঠিক কী কারণে এই সংঘর্ষের সূত্রপাত তা পরিষ্কার নয়।

আরও পড়ুন : ২৪ ঘণ্টায় ১২১ ফিলিস্তিনিকে হত্যা 

শুক্রবার (১৭ মে) সন্ধ্যায় বিভিন্ন বেসরকারি মেডিক্যাল কলেজের হোস্টেল কম্পাউন্ডে ঢুকে শিক্ষার্থীদের উপর হামলা চালায় স্থানীয়রা। এ বিষয়ে কিরগিজ প্রশাসনও নিরব ভূমিকা পালন করছে। 

ফলে সরকারি মেডিক্যালের শিক্ষার্থী নিরাপদে থাকলেও সবচেয়ে বেশি বিপদে আছেন বেসরকারি মেডিক্যালে পড়া প্রায় ৯’শর বেশি শিক্ষার্থী।কিরগিজ স্টেট মেডিক্যাল ইউনিভার্সিটির এমবিবিএস দ্বিতীয় বর্ষের বাংলাদেশি শিক্ষার্থী সালমান ফারসী সিয়াম জানান, তারা এক রকম গৃহবন্দি রয়েছেন। অনাহারে দিন কাটাতে হচ্ছে তাদের।

তিনি বলেন, কিরগিজস্তানে বাংলাদেশে দূতাবাস না থাকায় প্রতিবেশি উজবেকিস্তানের বাংলাদেশ দূতাবাসের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেছেন তারা। এ বিষয়ে দূতাবাস কর্তৃপক্ষ সহযোগিতার আশ্বাস দিলেও তা কার্যকর হয়নি। 

দেশটিতে ভারত, পাকিস্তানসহ বিভিন্ন দেশের ১৫ হাজার শিক্ষার্থী রয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে তিনজন পাকিস্তানি শিক্ষার্থীর মৃত্যুর খবর পাওয়া গেলেও তা নিয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য কোনো কর্তৃপক্ষ দিতে পারেনি। তবে ১৪ জন পাকিস্তানি শিক্ষার্থী আহত হওয়ার খবর পাওয়া গেছে।

 এসআর

সম্পর্কিত বিষয়:

×