ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

পিছু হটল ইউক্রেন সেনারা

সেনা জড়ো করছে রাশিয়া

প্রকাশিত: ২১:০৭, ১৫ মে ২০২৪

পিছু হটল ইউক্রেন সেনারা

খারকিভে নতুন অভিযান শুরু করেছে রুশ সেনারা

রুশ হামলার মুখে খারকিভের দুটি অঞ্চল থেকে পিছু হটেছে ইউক্রেনীয় সেনারা। বুধবার ইউক্রেনীয় সেনাবাহিনী এ তথ্য জানিয়েছে। একই সঙ্গে তারা সতর্ক করে বলেছে, খারকিভের কাছে উত্তর দিকে সুমি অঞ্চলে সম্ভাব্য নতুন অভিযানের জন্য সেনা জড়ো করছে রাশিয়া। সুমি অঞ্চলে রাশিয়া যদি নতুন স্থল অভিযান চালায় তা হলে রণক্ষেত্র আরও বিস্তৃত হবে।

এর আগে শনিবার খারকিভ অঞ্চলে রাশিয়া স্থল অভিযান চালিয়েছে। ইউক্রেন দ্রুত সেখানে অতিরিক্ত সেনা পাঠিয়েছে। এমন অবস্থায় সুমি অঞ্চলে নতুন অভিযান শুরু হলে রুশ সেনাদের ঠেকাতে কঠিন পরিস্থিতিতে পড়তে হতে পারে ইউক্রেনীয় সেনাদের। খবর এএফপি ও আরটির।
বুধবার রাশিয়া জানিয়েছে, খারকিভের উত্তরের দিকে তাদের অগ্রগতি অব্যাহত রয়েছে। বুহরুভাতকা নামের আরেকটি গ্রামের দখল নিয়েছে তারা। এটি শনিবারের পর থেকে রুশ সেনাদের দখল করা দশম গ্রাম। সীমান্ত থেকে মাত্র ৫ কিলোমিটার দূরের শহর ভভচানস্কের পুলিশ প্রধান বলেছেন, শহরটি রাশিয়ার গোলাবর্ষণে প্রধান নিশানায় পরিণত হয়েছে।

শহরের উত্তরে গুলিবিনিময় হচ্ছে। এদিকে পুনরায় রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে নতুন করে মন্ত্রিসভা ঢেলে সাজালেন ভøাদিমির পুতিন। বুধবার নতুন মন্ত্রিসভার অনুমোদন দিয়েছেন পুতিন। রুশ প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিন এক বিবিৃতিতে এ তথ্য জানিয়েছে। নতুন এ মন্ত্রিসভা ১০ জন উপ-প্রধানমন্ত্রী এবং ২১ জন ফেডারেল (কেন্দ্রীয়) মন্ত্রী নিয়ে গঠিত।

এদের মধ্যে ১৬ জন মন্ত্রীকে নিয়োগ দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিন এবং প্রতিরক্ষা, পররাষ্ট্র, স্বরাষ্ট্র, বিচার ও জরুরি পরিস্থিতি বিষয়ক মন্ত্রণালয়ে পুতিন নিজে তার পছন্দের মন্ত্রীদের নিয়োগ দিয়েছেন। 
এদিকে ইউক্রেনের বিদ্যুৎ ও জ্বালানি স্থাপনাগুলোকে লক্ষ্যবস্তু করে হামলার মাত্রা বাড়িয়েছে রাশিয়া। এতে চরম সংকটে পড়েছে ইউক্রেনের বিদ্যুৎ খাত। বুধবার রুশ হামলার জেরে অন্ধকারে ডুবে যায় পুরো ইউক্রেন। দেশটির রাষ্ট্রায়ত্ত বিদ্যুৎ পরিচালনাকারী প্রতিষ্ঠান ইউক্রেনেগো জরুরি ব্ল্যাকআউটের এ তথ্য জানিয়েছে।

রাশিয়ার হামলার কারণে বিদ্যুতের অভ্যন্তরীণ চাহিদাই পূরণ করতে পারছে না ইউক্রেন। এমনকি চাহিদা পূরণে ইউরোপীয় ইউনিয়নভুক্ত প্রতিবেশী দেশগুলো থেকে বিদ্যুৎ আমদানি করতে ইউক্রেনকে বাধ্য করেছে রাশিয়া। অন্যদিকে ইউক্রেন সংকটের শান্তিপূর্ণ সমাধানের জন্য চীনের পরিকল্পনাকে সমর্থন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন।

বুধবার প্রকাশিত এক সাক্ষাৎকারে তিনি এই সমর্থন জানান। পুতিন বলেছেন, এই সংকটের নেপথ্যে কী রয়েছে তা বেজিং পুরোপুরি বুঝতে পেরেছে। চলতি সপ্তাহে বেজিং সফরের পূর্বে চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়াকে পুতিন বলেছেন, দুই বছরের বেশি সময় ধরে চলমান রাশিয়া-ইউক্রেন সংঘাতের সমাধানে রাশিয়া সংলাপ ও আলোচনার জন্য উন্মুক্ত রয়েছে। পুতিন বলেছেন, চীনের পরিকল্পনা ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং গত মাসে আরও যেসব নীতি প্রকাশ করেছেন সেগুলোতে এই সংঘাতের কারণগুলোকে আমলে নেওয়া হয়েছে।

×