ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

আমেরিকা যেতে ভিসার খরচ কত জেনে নিন

প্রকাশিত: ১২:৫৩, ১৪ মে ২০২৪

আমেরিকা যেতে ভিসার খরচ কত জেনে নিন

স্বপ্নের দেশ আমেরিকা। 

আমেরিকা পৃথিবীর অন্যতম সুন্দর এবং শক্তিশালী দেশ। আমেরিকা বিশ্বের অধিকাংশ অর্থনৈতিক ও প্রশাসনিক শক্তির উৎস। বাংলাদেশে বসবাসকারী আমরা প্রায় সবাই আমেরিকা যাওয়ার স্বপ্ন দেখি। কেউ সেখানে কাজ করতে যায়, কেউ ভ্রমণ করতে, কেউ পড়াশোনা করতে, আবার কেউ চিকিৎসা ও বাসস্থানের জন্য।

যারা বাংলাদেশ থেকে আমেরিকা যেতে চাচ্ছেন তাদের মনে একটিই প্রশ্ন, বাংলাদেশ থেকে আমেরিকা যেতে কত টাকা লাগে? আমেরিকার ভিসার খরচ কত? 

আরও পড়ুন : চাকা ছাড়াই অবতরণ করল বিমান! ঘটেনি কোনো প্রাণহানি

বাংলাদেশ থেকে আমেরিকা যেতে কত টাকা লাগবে তা নির্ভর করে বেশ কিছু বিষয়ের উপর। যেমন- ভিসা ক্যাটাগরি, ভিসার মেয়াদ, লোকেশন ইত্যাদি। এছাড়া আপনি যদি পরিচিত কোনো ব্যক্তির মাধ্যমে যদি স্বপ্নের দেশ আমেরিকায় যেতে চান তাহলে অল্প খরচে যেতে পারবেন। তবে দালাল এবং বাংলাদেশি বিভিন্ন এজেন্সির মাধ্যমে গেলে খরচ অনেক বেশি পড়বে। বর্তমানে বাংলাদেশ থেকে আমেরিকা যেতে আনুমানিক প্রায় ১৫ থেকে ৩০ লাখ টাকা লাগে।

তবে ৫ থেকে ১৫ লাখ টাকা খরচ করে স্টুডেন্ট ভিসায় আমেরিকা যাওয়া সম্ভব। এই খরচের ভেতরে পাসপোর্ট তৈরি, ইংরেজি দক্ষতার সার্টিফিকেট, মেডিকেল রিপোর্ট সার্টিফিকেট, পুলিশ ভেরিফিকেশন সার্টিফিকেট, বিমান টিকিট বুকিং ইত্যাদি খরচ অন্তর্ভুক্ত রয়েছে।

স্টুডেন্ট ভিসা: বাংলাদেশ থেকে স্টুডেন্ট ভিসায় ইউএস আসতে চাইলে আপনাকে ১৪ হাজার টাকা দিতে হবে। 

কাজের ভিসা: ইউএস ওয়ার্ক ভিসা বা বাংলাদেশের ওয়ার্ক পারমিট পেতে আপনার লাগবে ১৭,০০০ টাকা। 

ট্যুরিস্ট ভিসা: বাংলাদেশ থেকে যারা ট্যুরিস্ট ভিসায় মার্কিন যুক্তরাষ্ট্রে আসতে চান তাদের ১৪ হাজার টাকা দিয়ে অনলাইনে আবেদন করতে হবে। 

মেডিকেল ভিসা: বাংলাদেশ থেকে যারা চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রে যেতে চান তাদের অবশ্যই ১৪ হাজার টাকা দিয়ে অনলাইনে আবেদন করতে হবে। 

বাংলাদেশ থেকে বিমানে আমেরিকা যেতে আনুমানিক সময় লাগে ২৫ থেকে ৩৫ ঘণ্টা। কারণ, বাংলাদেশ থেকে আমেরিকা সরাসরি বিমানে করে যাওয়া যায় না। প্রথমে আপনাকে দুবাই যেতে হবে। তবে আপনি যদি জাহাজে করে যান তাহলে অনেক বেশি সময় লাগবে। আনুমানিক ৩৫ দিন থেকে ৪৫ দিন।

এম হাসান

সম্পর্কিত বিষয়:

×