ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

ই-ভিসা দেবে সৌদি আরব, জেনে নিন কোন কোন দেশ পাবে

প্রকাশিত: ১৮:০৮, ১২ মে ২০২৪; আপডেট: ১৮:০৯, ১২ মে ২০২৪

ই-ভিসা দেবে সৌদি আরব, জেনে নিন কোন কোন দেশ পাবে

সৌদি আরব।

বার্বাডোজ, বাহামাস ও গ্রানাডা এই ৩টি দেশকে (ইলেকট্রনিক ভিসা) সেবার আওতায় এনেছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। এই সেবা লক্ষ্য মাথায় রেখে দেশটি তাদের ই-ভিসা কার্যক্রমের সক্ষমতা বাড়িয়েছে। 

উল্লিখিত এই দেশগুলোর নাগরিকেরা এখন অনলাইনে সহজেই সৌদি আরবের ভিসার জন্য আবেদন করতে পারবে। এবং সৌদি আরবে পৌঁছানোর পর বিমানবন্দর বা সমুদ্রবন্দরের মতো প্রবেশপথগুলো থেকেই এই ভিসা সংক্রান্ত সকল সুবিধা নিতে পারবেন।নতুন সংযুক্ত তিনটি দেশসহ এখন মোট ৬৬টি দেশের নাগরিকেরা সৌদি আরবের ই-ভিসা সুবিধা গ্রহণ করতে পারবেন। এ ছাড়া, নতুন এই সুবিধা চালুর পাশাপাশি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলোর বাসিন্দাদের পাশাপাশি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও শেনজেনভুক্ত দেশগুলোতে ভ্রমণ করতে যাওয়া পর্যটকদের জন্যও সৌদি আরবের পর্যটক ভিসার মেয়াদ বাড়ানোর ঘোষণা দেওয়া হয়েছে।

এ ছাড়া, উপসাগরীয় জোট গালফ কো-অপারেশন কাউন্সিলভুক্ত দেশগুলোর নাগরিকেরাও এই ই-ভিসা সেবা নিতে পারবেন। এই ভিসার আওতায় জিসিসিভুক্ত দেশগুলোর বাসিন্দারা সৌদি আরবে পর্যটন, ওমরাহ, বন্ধুবান্ধব ও পরিবারের সঙ্গে সাক্ষাৎসহ বিভিন্ন সম্মেলনে অংশগ্রহণের সুবিধা পেয়ে আসছেন।

২০১৯ সালের সেপ্টেম্বরে সৌদি আরবের পর্যটন মন্ত্রণালয় ভ্রমণ ভিসা চালু করে। মূলত সৌদি আরবের পর্যটনকেন্দ্রগুলোতে দর্শনার্থী আকৃষ্ট করা, তাদের সৌদি সংস্কৃতির সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া এবং আন্তর্জাতিক পর্যায়ে সাধারণ মানুষের মধ্যে মিথস্ক্রিয়া বাড়ানোর লক্ষ্যে বৃহত্তর উদ্যোগের অংশ হিসেবে এই সেবা চালু করা হয়।

 

শিলা

সম্পর্কিত বিষয়:

×