ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

বিশ্বের সবচেয়ে লম্বা রুটি বানিয়ে রেকর্ড গড়লেন যে দেশ

প্রকাশিত: ১৩:১০, ৭ মে ২০২৪

বিশ্বের সবচেয়ে লম্বা রুটি বানিয়ে রেকর্ড গড়লেন যে দেশ

এই রুটি তৈরির রেকর্ড ইতালির দখলে ছিল।

ফ্রান্সে একদল কারিগর গত রবিবার বিশ্বের সবচেয়ে লম্বা সরু, পাতলা পাউরুটি তৈরি করে রেকর্ড গড়েছেন। এটির দৈর্ঘ্য ১৪০ দশমিক ৫৩ মিটার (৪৬১ ফুট)। পাঁচ বছর ধরে সবচেয়ে লম্বা এই রুটি তৈরির রেকর্ড ইতালির দখলে ছিল।

এই পাউরুটি সাধারণত যে আকারের হয়ে থাকে, এটি তার চেয়ে ২৩৫ গুণ বেশি লম্বা। প্যারিসের শহরতলি সুরেসনেসে ফ্রান্স কনফেডারেশন অব বেকার অ্যান্ড পেস্ট্রি শেফদের এক ইভেন্টে সবচেয়ে লম্বা রুটিটি তৈরি করা হয়।

আরও পড়ুন : যেসব শর্তে হামাস যুদ্ধবিরতিতে রাজি

রেকর্ডধারী আগের ব্যাগুয়েটের দৈর্ঘ্য ছিল ১৩২ দশমিক ৬২ মিটার। এটি ২০১৯ সালে জুনে ইতালির কমো শহরে তৈরি করা হয়েছিল।

ফ্রান্সের ব্যাগুয়েট তৈরির একদল কারিগর আগের দিন মধ্যরাত তিনটায় রুটির মিশ্রণ তৈরি ও আকার দেওয়ার কাজ শুরু করেন। এরপর চাকার ওপর বিশেষভাবে নির্মিত অল্প আঁচের চুলায় এটিকে দেওয়া হয়।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের বিচারকেরা এই রুটিকে স্বীকৃতি দেওয়ার পর কারিগরদের একজন অ্যান্থনি অ্যারিগাল্ট বলেন, ‘সবকিছু যাচাই–বাছাই করা হয়েছে। আমরা আগের রেকর্ড ভাঙতে পেরেছি, তাও আবার ফ্রান্সে, এটা বেশ আনন্দের।’

রুটির একটি অংশ কেটে সবার সঙ্গে ভাগ করে নেওয়া হয়েছে। রুটিটির পুরুত্ব ছিল অন্তত পাঁচ সেন্টিমিটার। এরপর রুটির বাকি অংশ গৃহহীন মানুষের ভেতর বিলিয়ে দেওয়া হয়। 

সরকারি নিয়ম অনুযায়ী, ফ্রান্সের এই ঐতিহ্যবাহী সরু রুটির দৈর্ঘ্য অবশ্যই ৬০ সেন্টিমিটার হতে হয়। এটি ময়দা, পানি, লবণ ও ইস্ট দিয়ে তৈরি করা হয় এবং এটির ওজন হতে হয় প্রায় ২৫০ গ্রাম।

রয়টার্স

তাসমিম

সম্পর্কিত বিষয়:

×