ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

প্রধানমন্ত্রীর জাদুকরি নেতৃত্বে দেশ এখন মর্যাদার আসনে: পররাষ্ট্রমন্ত্রী 

ইউএই প্রতিনিধি

প্রকাশিত: ২১:০৮, ১০ মার্চ ২০২৪; আপডেট: ২১:০৮, ১০ মার্চ ২০২৪

প্রধানমন্ত্রীর জাদুকরি নেতৃত্বে দেশ এখন মর্যাদার আসনে: পররাষ্ট্রমন্ত্রী 

সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য রাখছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাসান মাহমুদ।  

বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহামুদ বলেছেন, ইউরোপ আমেরিকার উন্নয়নের মতন আমরা যান্ত্রিক হতে চাই না। আমরা একটি মানবিক রাষ্ট্র গঠন করতে চাই। যে রাষ্ট্র গঠনের মাধ্যমে প্রতিটি মানুষ মানবিকতার ছোঁয়া পাবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছেন। 

শনিবার রাতে (৯ মার্চ) আবুধাবি বাংলাদেশ স্কুল অডিটোরিয়াম বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্রীয় কমিটি কর্তৃক পররাষ্ট্রমন্ত্রীকে দেওয়া এক সংবর্ধনা অনুষ্ঠানে তিনি একথা বলেন।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখন শুধু বাংলাদেশের নেত্রী নয়, বিশ্ববাসীর নেতা হিসেবে পরিণত হয়েছেন। ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনেক্সি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করে যখন সংকট উত্তরণের পরামর্শ খুঁজেন, তখন বুঝতে হবে নেত্রীর অবস্থান কোথায় গিয়ে দাঁড়িয়েছে। শেখ হাসিনা জেলেনেক্সিকে মুখের উপর জানিয়েছেন শুধু আপনার দেশে গণহত্যা বন্ধ নয় ফিলিস্তিনের গাজায়ও গণহত্যা বন্ধ করতে হবে।’
 
মন্ত্রী বলেন, ‘বাংলাদেশকে একটি মানবিক রাষ্ট্রে পরিণত করতে হবে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে ইউরোপ এবং আমেরিকায় যে উন্নয়ন হয়েছে সেখানে মানবিকতা হারিয়ে গেছে, তারা আত্মকেন্দ্রিক এবং যান্ত্রিক হয়ে উঠেছেন। আমরা সেই রাষ্ট্র চাই না, আমরা মানবিক এবং সমাজ কল্যাণ মূলক রাষ্ট্র গঠন করতে চায়। যেখানে মানুষের মানবিক বিষয়গুলো রাষ্ট্র দেখভাল করবে। অনুষ্ঠানে প্রবাসীদের লাশ পরিবহনে বাংলাদেশ বিমানের অপারগতা, ওমান ও আমিরাতে ছয়টি প্রদেশের ভিসা বন্ধ, ভিসা ট্রান্সফার, রেমিটেন্সে প্রনোদনা বৃদ্ধি সহ নানান দাবি-দাওয়ার প্রেক্ষিতে মন্ত্রী সমস্যার সমাধানে আশ্বস্থ করেন।’

তিনি ভিসা সংক্রান্ত বিষয়ে সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রীকে বিষয়টি অবহিত করেছেন বলে উল্লেখ করেন। তাছাড়া তিনি সিআইপি মর্যাদা প্রাপ্ত ব্যক্তি ছাড়াও বৈধ পথে রেমিটেন্স পাঠানো প্রবাসীদের জন্য সরকারি সনদ বা স্বীকৃতির জন্য উদ্যোগ গ্রহণ করবেন বলে উল্লেখ করেন। 

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী সপরিবারকে হারানোর পর নিজেও দীর্ঘদিন প্রবাসে ছিলেন। তাই তিনি প্রবাসীদের সর্বাধিক গুরুত্ব দিয়ে থাকেন।’ 

বঙ্গবন্ধু পরিষদ আবুধাবি কেন্দ্রীয় কমিটির সভাপতি আলহাজ্ব ইফতেখার হোসেন বাবুলের সভাপতিত্বে  সাধারণ সম্পাদক নাসির তালুকদারের সঞ্চালনায় অনুষ্ঠিত সংবর্ধনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন- কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য ও হুইপ সাইমুম সরওয়ার কমল, আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর, অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা, দুবাই বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল বি এম জামাল হোসেন, নাজমুন নাহার নাজমী, অধ্যাপক হাবিবুল , শাহাজাদা মহিউদ্দিন, কিরন আকতার, শওকত আকবর,প্রবাসী রাঙ্গুনিয়া  সমিতি দুবাই ও উত্তর আমিরাতের  সভাপতি মাওলানা ফজলুল কবির চৌধুরী প্রমুখ।

এই অনুষ্ঠানে পার্শ্ববর্তী দেশ ওমান থেকেও প্রবাসী বাংলাদেশিরা অংশগ্রহণ করেন। এই সময় তারা সংযুক্ত আরব আমিরাত ওমান সহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন অঞ্চলের ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলাদেশি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সরকারি পৃষ্ঠপোষকতা বাড়ানো সহ বাংলাদেশিদের জন্য ওমানের বন্ধ ভিসা চালু করতে সরকারের তৎপরতা বাড়ানোর আহ্বান জানান। 

এম হাসান

×