ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

সামান্য ইলেকট্রিশিয়ান তৈরি করলেন মানুষের ’যন্ত্রণা’ দূর করার যন্ত্র

প্রকাশিত: ১১:৫৪, ১২ ফেব্রুয়ারি ২০২৪

সামান্য ইলেকট্রিশিয়ান তৈরি করলেন মানুষের ’যন্ত্রণা’ দূর করার যন্ত্র

ইলেকট্রিশিয়ান

নতুন কিছু উদ্ভাবনের জন্য পুথিঁগত বিদ্যে বা নামিদামি শিক্ষা প্রতিষ্ঠান ডিগ্রি নেই। পেশায় বাবু শ্রেণির কাছে কিছুটা অবহেলার ইলেকট্রিশিয়ান। কিন্তু তাতে কি, মেধা তো আর কোনও ছকের গণ্ডি মানে না। আর তাই সকলকে চমকে দিয়ে আন্ডারপাসে জমে থাকা জল নিষ্কাশনের অত্যাধুনিক যন্ত্র তৈরি করে সাড়া ফেলে দিলেন পেশায় ইলেকট্রিশিয়ান কার্তিক দাস।

জলপাইগুড়ির ডাঙাপাড়ায় বাড়ি কার্তিক দাসের। এমন এক যন্ত্র তৈরির কারণ হিসেবে তিনি জানান, এক সময় জলপাইগুড়ির তিন নম্বর রেল গুমটির কাছে একটি অ্যাম্বুলেন্সকে আটকে পড়তে দেখেন। কারণ ছিল রেলের আন্ডারপাসে জল জমে থাকা। সেই অ্যাম্বুলেন্সের মধ্যে থাকা রোগী যন্ত্রণায় ছটফট করছিলেন। তখন থেকেই এই সমস্যা সমাধানের ভাবনা মাথায় আসে। রেলের আন্ডারপাসে জল জমা কী করে ঠেকানো যায় তা ভাবতে গিয়েই এই যন্ত্র তৈরি করেন বলে জানিয়েছেন কার্তিকবাবু।

বৃষ্টির কারণে রেলের আন্ডারপাসে জল জমা আমজনতার কাছে পরিচিত সমস্যা হয়ে উঠেছে। কিন্তু এর ফলে বর্ষাকালজুড়ে ব্যাপক ভোগান্তির মুখে পড়তে হয় সাধারণ মানুষকে। তেমনই জল নিকাশের ক্ষেত্রেও যন্ত্রের মধ্যে জল ঢুকে পড়ার ভয়‌ও থাকে। সেই সমস্যা সমাধান করতে পারে কার্তিক দাসের এই যন্ত্র। তিনি এমনভাবে জল নিকাশির এই যন্ত্র তৈরি করেছেন যাতে যন্ত্রের মধ্যে জল ঢোকার কোনও ভয় নেই। ফলে আন্ডারপাসে জমে থাকা জল সহজেই নিষ্কাশন হয়ে যাবে। এদিকে এই যন্ত্র আবিষ্কারের কথা জানাজানি হতেই বহু মানুষ কার্তিক দাসের বাড়িতে এসে তা দেখতে চাইছেন।

তাসমিম

×