ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১

এবার চালক ছাড়াই চলবে মেট্রোরেল

প্রকাশিত: ১৮:৫৮, ২৯ জানুয়ারি ২০২৪

এবার চালক ছাড়াই চলবে মেট্রোরেল

ট্রায়ালও চালানো হয় মেট্রোরেলের। 

এবার চালক ছাড়াই স্বয়ংক্রিয়ভাবেই মেট্রোরেল চলবে কলকাতায়। এ জন্য গতকাল রবিবার ট্রায়ালও হয়ে গেল। সল্টলেক সেক্টর ফাইভ থেকে শিয়ালদা রুটে এই ট্রায়াল চলে। নতুন প্রযুক্তির ফলে চালকের ভূমিকা হবে শুধু তদারকি করা। 

জানা গেছে, ইস্ট-ওয়েস্ট মেট্রোয় সল্টলেক সেক্টর ফাইভ থেকে শিয়ালদা রুটে স্বয়ংক্রিয় পদ্ধতিতে ট্রেন চালানোর জন্য ছাড়পত্র দিয়েছে রেলওয়ে সেফটি কমিশনার। এই আবহে শীঘ্রই কলকাতার বুকে মেট্রো চলবে চালক ছাড়াই। দীর্ঘদিন ধরে ইথার তরঙ্গ নির্ভর ট্রেন নিয়ন্ত্রণ ব্যবস্থায় এ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চলছিল। এর মাধ্যমেই স্বয়ংক্রিয়ভাবে মেট্রোরেল চলাচল সম্ভব। সেই মতো গতকাল রবিবার সফলভাবে সম্পন্ন হয় ট্রায়াল রান।  

প্রায় ২ ঘণ্টা ধরে চলে মেট্রোরেলের ট্রায়াল রান। এ সময়ে ঘণ্টায় ৭৪ কিলোমিটার গতিবেগে মেট্রো স্বয়ংক্রিয় পদ্ধতিতে চলাচল করে ট্রেন। নতুন ব্যবস্থায় আগের চেয়ে কম সময়ের ব্যবধানে ট্রেন চালানো যাবে বলে জানা যাচ্ছে।  

এর আগে, ট্রেনের ১৪০ সেন্টিমিটার চওড়া গেট এবং পিএসডি-র দু’মিটার চওড়া গেটের মধ্যে সামঞ্জস্য রেখে এই রুটে মেট্রো ট্রেন দাঁড় করাতে হতো স্টেশনে। কোনো চালক কয়েক মিটার এগিয়ে গেলে তাকে অটোম্যাটিক ট্রেন প্রোটেকশন ওয়ার্নিং সিস্টেম সচল করে ধীর গতিতে পিছিয়ে ঠিক জায়গায় দাঁড়াতে হতো। তবে নতুন নিয়মে তা আর করতে হবে না।  

 

এম হাসান

সম্পর্কিত বিষয়:

×