ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

৩ মাসে ৪ লাখ অভিবাসী কানাডায়, আরও নেবে ১৫ লাখ

প্রকাশিত: ১৭:০৯, ২০ ডিসেম্বর ২০২৩; আপডেট: ১৭:৩৫, ২০ ডিসেম্বর ২০২৩

৩ মাসে ৪ লাখ অভিবাসী কানাডায়, আরও নেবে ১৫ লাখ

কানাডা 

২০২৩ সালের ১ জুলাই থেকে ১ অক্টোবর ৩ মাসে ৪ লাখ ৩০ হাজার ৬৩৫ জন অভিবাসী প্রবেশ করেছেন কানাডায়। দেশটির ইতিহাসে এর আগে কখনও তিন মাস সময়সীমার মধ্যে এত সংখ্যক অভিবাসীর আগমন ঘটেনি। জানা গেছে আরও ১৫ লাখ অভিবাসী নেবে অন্যতম অভিবাসন-বান্ধব এই দেশটি।  আর এই ১৫ লাখ অভিবাসী আগামী তিন বছরে নেয়া হবে।

কানাডার সরকারি পরিসংখ্যান দপ্তর স্ট্যাটিসটিক্স কানাডা এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করে বলেছে, ‘ত্রৈমাসিক ভিত্তিতে এর আগে সবচেয়ে বেশি সংখ্যক অভিবাসীর আগমন ঘটেছিল ১৯৫৭ সালে। ওই বছর ১ এপ্রিল থেকে ১ জুলাই পর্যন্ত ১ লাখ ৯৮ হাজার অভিবাসী প্রবেশ করেছিলেন। এতদিন পর্যন্ত সেটিকেই রেকর্ড হিসেবে বিবেচনা করা হতো।’

চলতি ২০২৩ সালের ১ এপ্রিল থেকে ১ জুলাই পর্যন্ত কানাডায় ১ লাখ ৩০ হাজার অভিবাসী প্রবেশ করেছেন— উল্লেখ করে বিবৃতিতে স্ট্যাটিকটিক্স কানাডা আরও জানিয়েছে, চলতি বছর কানাডার মোট জনসংখ্যা ৪ শতাংশ বেড়েছে এবং এক্ষেত্রে অভিবাসীদের দায় ৯৬ শতাংশ। দেশটির উত্তরপশ্চিমাঞ্চলী এলাকাগুলো ব্যতীত প্রায় সব প্রদেশেই জনসংখ্যা বেড়েছে।

প্রসঙ্গত, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশ কানাডার আয়তন ৯৯ লাখ ৮৪ হাজার ৬৭০ বর্গকিলোমিটার এবং জনসংখ্যা মাত্র ৪ কোটি ৫২ লাখ ২৮ হাজার ৩৯৬ জন। তবে যুক্তরাষ্ট্র ও ইউরোপের তুলনায় কানাডায় অভিবাসন সহজ এবং পড়াশোনা ও উন্নত জীবনযাপনের আশায় প্রতি বছর বিশ্বের বিভিন্ন দেশ থেকে লাখ লাখ মানুষ কানাডায় পাড়ি জমান।

সূত্র : পিটিআই

 

এবি

সম্পর্কিত বিষয়:

×