ঢাকা, বাংলাদেশ   রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

aiub
aiub

ঘূর্ণিঝড় ‘মোখা’র তাণ্ডবে মিয়ানমারে নিহত ৩

প্রকাশিত: ১৮:২৭, ১৪ মে ২০২৩

ঘূর্ণিঝড় ‘মোখা’র তাণ্ডবে মিয়ানমারে নিহত ৩

মিয়ানমারে ঘূর্ণিঝড়ের তাণ্ডব

বাংলাদেশের কক্সবাজার উপকূল অতিক্রম করে ঘূর্ণিঝড় ‘মোখা’ মিয়ানমারের উত্তরাঞ্চলের রাখাইন প্রদেশে আঘাত করেছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে মিয়ানমারে এখন পর্যন্ত তিন জন নিহতের খবর পাওয়া গেছে।

দেশটির পূর্বাঞ্চলীয় শান রাজ্যের উদ্ধারকারী দল তাদের ফেসবুক পেজে জানিয়েছে, তারা তাচিলেক শহরে ভারী বৃষ্টির কারণে সৃষ্ট ভূমিধসে চাপা পড়া এক দম্পতির মরদেহ উদ্ধার করেছে। এ ছাড়া, মধ্য মান্দালয় অঞ্চলের পাইন ও লুইন শহরে গাছের নিচে চাপা পড়ে একজন মারা গেছেন।

মিয়ানমারের আবহাওয়া দপ্তর জানায়, অতি প্রবল ঘূর্ণিঝড় মোকা আজ বিকেলে মিয়ানমারের উপকূল অতিক্রম করা শুরু করে। এসময় বাতাসের সর্বোচ্চ গতিবেগ ছিল ঘণ্টায় ২০৯ কিলোমিটার। রাখাইন রাজ্যের রাজধানী সিত্তের কাছ দিয়ে ঘূর্ণিঝড়ের কেন্দ্র অতিক্রম করবে।

দেশটির সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়, ঝড়ের কারণে সিট্যুয়ে, কিয়াউকপিউ ও গওয়া শহরে ঘরবাড়ি, বৈদ্যুতিক ট্রান্সফরমার, মোবাইল ফোনের টাওয়ার, নৌকা ও ল্যাম্পপোস্ট ক্ষতিগ্রস্ত হয়েছে। মোখার তাণ্ডবে দেশটির বৃহত্তম শহর ইয়াঙ্গুন থেকে প্রায় ৪২৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমের কোকো দ্বীপপুঞ্জের বেশকিছু ভবনের ছাদ উড়ে গেছে বলে জানানো হয়েছে।

এদিকে, শহরের দুই লাখ বাসিন্দার মধ্যে চার হাজারের বেশি মানুষকে অন্য শহরে সরিয়ে নেওয়া হয়েছে। তাছাড়া আরও ২০ হাজারের বেশি মানুষ শহরের উঁচু এলাকায় আশ্রয় নিয়েছে।

এমএইচ

সম্পর্কিত বিষয়:

×