ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৪ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১

ইসরায়েলের হামলায় সেনা কর্মকর্তাসহ লেবাননের ৩ সৈন্য নিহত

প্রকাশিত: ১৪:০০, ২৪ অক্টোবর ২০২৪; আপডেট: ১৪:০২, ২৪ অক্টোবর ২০২৪

ইসরায়েলের হামলায় সেনা কর্মকর্তাসহ লেবাননের ৩ সৈন্য নিহত

গত সেপ্টেম্বর মাস থেকে রাজধানী বৈরুতের পাশাপাশি লেবাননজুড়ে ব্যাপক বিমান হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল (ফাইল ছবি ) 

ইসরায়েলের হামলায় লেবাননের ৩ সৈন্য নিহত হয়েছেন। নিহতদের মধ্যে একজন সেনা কর্মকর্তা। ইসরায়েলি হামলায় আহতদের সরিয়ে নেওয়ার সময় দক্ষিণ লেবাননে লেবানিজ সৈন্যদের ওপর এই হামলা ও প্রাণহানির ঘটনা ঘটে।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

সংবাদমাধ্যমটি বলছে, দক্ষিণ লেবাননের ইয়াতের গ্রামের উপকণ্ঠ থেকে আহত বেসামরিক নাগরিকদের সরিয়ে নেওয়ার সময় ইসরায়েলি বিমান হামলায় তিন লেবানিজ সেনা নিহত হয়েছেন। নিহতদের মধ্যে লেবাননের এক সেনা কর্মকর্তাও রয়েছেন। 

লেবাননের রাজধানী বৈরুতে রাতভর ধারাবাহিক শক্তিশালী হামলা ও বিস্ফোরণের পর দেশটির সেনাদের ওপর এই হামলা ও হত্যাকাণ্ডের ঘটনা ঘটল। লেবাননের সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, দক্ষিণ লেবাননের ইয়াতের গ্রামের উপকণ্ঠ থেকে আহত লোকদের সরিয়ে নেওয়ার সময় ইসরায়েলি হামলায় একজন অফিসারসহ ওই ৩ সৈন্য নিহত হন।

এদিকে ইসরায়েলের হামলায় আরও ৩ লেবানিজ সৈন্যের নিহত হওয়ার এই ঘটনা ‘খুবই গুরুতর’ বলে উল্লেখ করেছেন আল জাজিরার সাংবাদিক ইমরান খান। লেবানন থেকে তিনি জানিয়েছেন, গত ২৯ সেপ্টেম্বর থেকে ইসরায়েলের হামলায় এখন পর্যন্ত মোট ১৩ জন লেবানিজ সেনা নিহত হয়েছেন।

গত ২৩ সেপ্টেম্বর থেকে রাজধানী বৈরুতের পাশাপাশি লেবাননজুড়ে ব্যাপক বিমান হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। ইসরায়েলি সামরিক বাহিনীর দাবি, সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর অপারেটিভস, অবকাঠামো এবং অস্ত্রাগারকে লক্ষ্য করে এই হামলা চলছে।

হিজবুল্লাহও পাল্টা আঘাত হানছে। তবে লেবাননের সেনাবাহিনী এসব ক্ষেত্রে ইসরায়েলিদের বিরুদ্ধে লড়াই করছে না। তারা যা করছে তা হলো সিভিল ডিফেন্স বা জরুরি পরিষেবাগুলোকে সহায়তা পরিষেবা প্রদান করা।

মূলত লেবাননের সেনাবাহিনী বেসামরিক জনগণকে সাহায্য করার চেষ্টা করছে এবং সেই কাজ করার ক্ষেত্রেও তাদের ওপর হামলা করছে ইসরায়েল। লেবাননের সেনাবাহিনীর জন্য এটা খুবই গুরুতর ঘটনা বলে জানিয়েছেন সাংবাদিক ইমরান খান।

মাহাতাব

×