ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১

সিরিয়ায় নিহত হয়েছে হিজবুল্লাহর অর্থবিষয়ক প্রধান: ইসরায়েল

প্রকাশিত: ১১:০৭, ২২ অক্টোবর ২০২৪

সিরিয়ায় নিহত হয়েছে হিজবুল্লাহর অর্থবিষয়ক প্রধান: ইসরায়েল

ইসরায়েলি সামরিক বাহিনীর মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি। ছবি: সংগৃহিত 

সিরিয়ায় নিহত হয়েছে লেবাননের শিয়াপন্থী রাজনৈতিক দল ও সশস্ত্র সংগঠন হিজবুল্লাহর অর্থবিষয়ক প্রধান  এমনটাই দাবি করেছে ইসরায়েল।

গতকাল সোমবার (২১ অক্টোবার) ইসরায়েলি সেনাবাহিনী বলে, হিজবুল্লাহর অর্থবিষয়ক সর্বশেষ কমান্ডারকে সিরিয়ায় ‘হত্যা’করা হয়েছে। তবে তারা এই কমান্ডারের নাম প্রকাশ করেনি।

গতকাল ইসরায়েলি সামরিক বাহিনীর মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি এক বিবৃতিতে বলেন,‘কয়েক ঘণ্টা আগে সিরিয়ায় এক কমান্ডারকে হত্যা করা হয়েছে।’
ওই ব্যক্তি ইরান-সমর্থিত হিজবুল্লাহর ‘ইউনিট ৪৪০০ ’-এর প্রধান ছিলেন। ইরানের তেল বিক্রির মাধ্যমে সংগঠনে অর্থ স্থানান্তরসহ হিজবুল্লাহর তহবিল জোগানোর দায়িত্বে ছিলেন তিনি।

ড্যানিয়েল হাগারি আরও বলেন, আগে হিজবুল্লাহর এই ইউনিটটির নেতৃত্বে ছিলেন মোহাম্মদ জাফর কায়সার। শেখ সালাহ নামেও পরিচিত ছিলেন জাফর।

জাফর বছরের পর বছর ধরে হিজবুল্লাহর আয়ের প্রধান উৎস দেখভাল করে আসছিলেন। চলতি অক্টোবরের শুরুতে লেবাননের রাজধানী বৈরুতে হামলা চালিয়ে তাঁকে হত্যা করে ইসরায়েল।

হিজবুল্লাহর ‘ইউনিট ৪৪০০’ ইরানের তেল সিরিয়ায় পরিবহন করে। পরে তা লেবাননে বিক্রি করা হয়। হাগারির ভাষ্য, এই তেলের মূল্য প্রায় কয়েক মিলিয়ন ডলার।

উল্লেখ্য, গত মাসের শেষ দিকে হিজবুল্লাহর প্রধান হাসান নাসরুল্লাহ ইসরায়েলি হামলায় নিহত হন।

তাওফিক

×